পাকা আম খাওয়ার গুনাগুণ

আইকোনিক ফোকাস ডেস্কঃআম্রপালি, হিমসাগর, ল্যাংড়া, রানি পছন্দসহ আরও কত রকমের আমে বাজার সয়লাব। চাইলেই খেতে পারেন মজাদার এই আমগুলো। আম খাওয়ার উপকারিতাও অনেক। পাকা আম খাওয়ার গুনাগুণ সম্পর্কে এমনটাই বলেন অভিজ্ঞরা |

পাকা আম খাওয়ার গুনাগুণ :

হজমে সহায়ক: স্বাস্থ্য ধরে রাখতে হজম প্রক্রিয়া সুস্থ থাকা জরুরি। আমে থাকা এনজাইমগুলো প্রোটিন উপাদান সহজে ভেঙে ফেলতে পারে। এতে খাবার হজম হয় দ্রুত, বাঁচা যায় পাকস্থলী সংক্রান্ত অনেক রোগ থেকেও।

হিট স্ট্রোক ঠেকাবে: এই গরমে হিট স্ট্রোক সাধারণ ঘটনা। আম আমাদের ভেতরটা শীতল রাখে ও শরীরকে অতিরিক্ত গরম হয়ে যাওয়া থেকে বাঁচায়।

পাকা আম খাওয়ার গুনাগুণ
পাকা আম খাওয়ার গুনাগুণ

স্মৃতিশক্তি বাড়ায়:আম আমাদের স্মৃতিশক্তি বাড়াতে কাজ করে। তাই যারা লেখাপড়া করছেন, তারা বেশি বেশি করে আম খেতে পারেন।

ত্বকের যত্নে আম:বডি স্ক্রাব হিসেবে পাকা আম বেশ ভালো কাজ করে। আমের পেস্ট তৈরি করে তাতে একটুখানি মধু আর দুধ মিশিয়ে নিন। আলতো করে ম্যাসাজ করে ১০ থেকে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। আরও পড়ুন :সুস্থ থাকতে রোজ সকালে খান এই খাবার!

ক্যানসার প্রতিরোধে আম:আমে আছে নানা রকম অ্যান্টি-অক্সিডেন্ট। কোয়েরসেটিন, ফাইসেটিন, আইসোকোয়েরসেটিন, অ্যাস্ট্রাগ্যালিন, গ্যালিক অ্যাসিড, মিথাইল গ্যালেট ইত্যাদি অ্যান্টি-অক্সিডেন্টগুলো স্তন ক্যানসার থেকে শুরু করে কোলন ক্যানসার, প্রোস্টেট ক্যানসর ও লিউকেমিয়ার বিরুদ্ধে কাজ করে। তাই ক্যানসার প্রতিরোধে খেতে পারেন আম। 

নিয়ন্ত্রণে রাখে কোলেস্টেরল:ভিটামিন সি, ফাইবার ও প্যাকটিন থাকায় রক্তে উচ্চমাত্রার কোলেস্টেরল নিয়ন্ত্রণের ভূমিকা রাখে রসাল আম।

 

Leave a Reply

Translate »