দুনিয়ার চা-খোর, এক হও

আইকোনিক ফোকাস ডেস্কঃ চা ছাড়া চলেই না-এমন বাঙালির সংখ্যা কম নয়। চা নিয়ে আড্ডা, গল্প, গানের অভাব নেই। সাহিত্য, সিনেমা, গান, ফটোগ্রাফি, রূপচর্চা, পরনের কাপড়ে চায়ের প্রিন্ট-বাদ নেই কিছুই। সবখানেই চলে চা আর চা। চা-খোরদের নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে গড়ে উঠেছে নানা গ্রুপ।

 

আজ প্রথমবাররে মতো পালিত হচ্ছে জাতীয় চা দিবস। অফিসে আসার পথে রাস্তার মোড়ে মোড়ে সাঁটা চা দিবসের পোস্টার। চা নিয়ে বসে ফেসবুকে উঁকি দিতেই দেখি ‘চা-খোর সমিতির পোস্ট। এই সমিতিতে যোগ দিয়েছেন ৩ লাখ ৩৬ হাজার ফেসবুকবাসী। চা নিয়ে তাঁদের মাতামাতির শেষ নেই।

 

এক বছর দুই মাস হলো ভার্চ্যুয়াল চায়ের আড্ডার এই গ্রুপ খুলেছেন রাজধানীর বেসরকারি একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্র মেসবাহ মুন্না। গ্রুপটি এখন ফেসবুকে দারুণ জনপ্রিয়। মেসবাহকে ফোন করে গ্রুপটি সম্পর্কে জানতে চাইলে বললেন, ২০২০ সালে লকডাউন শুরুর আগে আমরা সকালে, বিকেলে, রাতে চায়ের দোকানে আড্ডা দিতাম। লকডাউন শুরু হয়ে যাওয়ায় সেটাকে খুব মিস করতাম। তাই ভাবলাম, চায়ের আড্ডাটাকে অনলাইনে নিয়ে আসা যায় কি না।

 

এই গ্রুপেই চা খেতে খেতে লাইভে চা নিয়ে গান গেয়েছেন গানের দল ‘জলের গান’-এর রাহুল আনন্দ। গ্রুপ নিয়ে নানা পরিকল্পনার কথাও ভাগ করে নিলেন এই তরুণ। জানালেন, মহামারি শেষ হলে তিনি যাঁরা রং-চা ভালোবাসেন আর যাঁরা দুধ-চা ভালোবাসেন-এই দুই দল নিয়ে একটা প্রীতি ফুটবল ম্যাচের আয়োজন করতে চান। এভাবেই ভার্চ্যুয়ালি সামাজিক যোগাযোগমাধ্যমে নানাভাবে চলছে চায়ের কাপে ঝড়।

Leave a Reply

Translate »