দাম বেড়েছে ডালের

আইকোনিক ফোকাস ডেস্কঃ বাজারে প্রতিনিয়তই কোনো না কোনো নিত্যপণ্যের দাম ওঠা-নামা করছেই। এবার হঠাৎ করে রাজধানীর বাজারে বেড়েছে ডালের দাম। মসুরের ছোট, বড় দানা নির্বিশেষে খুচরায় কেজিপ্রতি দাম বেড়েছে ১০ থেকে ১৫ টাকা। মুগের ডালের প্রতি কেজিতে ১০ টাকা করে দাম বেড়েছে।

শনিবার (১৬ সেপ্টেম্বর) রাজধানীর তেজগাঁও ও মিরপুরের বিভিন্ন এলাকার বাজার ঘুরে এমন চিত্র পাওয়া গেছে।

রাজধানীর বাজারে ছোট্ট দানা বিক্রি হচ্ছে বাজার ভেদে ১৩৫ থেকে ১৪০ টাকা কেজি; এক সপ্তাহ আগে বাজার ও ধরন ভেদে বিক্রি হয়েছে ১২৫ থেকে ১৩০ টাকা। মসুর বড় দানা বিক্রি হচ্ছে ১১০ টাকা কেজি; এক সপ্তাহ আগে বিক্রি হয়েছে ৯৫ থেকে ১০০ টাকা।

আরো পড়ুনঃবিয়ের পর যা বললেন মুনজেরিন

মুগ ডাল বিক্রি হচ্ছে ১৩৫ টাকা থেকে ১৪০ টাকা; এক সপ্তাহ আগে ধরন ও বাজার ভেদে বিক্রি হয়েছে ১২৫ থেকে ১৩০ টাকা।

ট্রেডিং করপোরেশনের (টিসিবি) শুক্রবারের (১৫ সেপ্টেম্বর) পণ্যের প্রদর্শিত বাজারের মূল্য তালিকায় ছোট্ট দানার মসুর ডালের দাম দেখানো হয়েছে ১২৫ থেকে ১৩৫ টাকা। বড় দানা মসুর প্রতি কেজির দাম দেখানো হয়েছে ১০৫ থেকে ১১০ টাকা। মুগ ডালের মান ভেদে বিক্রি দেখানো হয়েছে ৯৫ থেকে ১২৫ টাকা।

টিসিবি বলছে, এক বছরের ব্যবধানে বড় দানার ডালের দাম বেড়েছে ১৩ দশমিক ১৬ শতাংশ। আর মাঝারি ডালের দাম বেড়েছে সাড়ে ৪ শতাংশ। আর ছোট্ট দানার মসুর ডালের দাম বাড়েনি। কিন্তু বাজারে প্রকৃত চিত্র হচ্ছে, টিসিবির এ মূল তালিকার সঙ্গে একটু পার্থক্য রয়েছে।

এক সপ্তাহ আগের তুলনায় ৫ থেকে ১০ টাকা বেড়েছে ছোলা, অ্যাংকর, ডাবলি ও খেসারি ডালের। একই ডাল বাজার থেকে গলির দোকানে ৫ থেকে ৭ টাকা বেশি দাম।

Leave a Reply

Translate »