পাঁচ লক্ষণে বুঝবেন দাম্পত্য জীবনে ফাটল ধরছে

আইকোনিক ফোকাস ডেস্কঃকোনো কোনো দম্পতি পরস্পর এতো বেশি বিচ্ছিন্ন অনুভব করে যে, তা সম্পর্কের ক্ষেত্রে সত্যিকারের বিচ্ছেদের চেয়ে বেশি ক্ষতি করে। একটা সময় গিয়ে হয়তো বিচ্ছেদও ঘটে যায়। কিন্তু বিচ্ছেদের বীজ একদিনে তৈরি হয় না। দীর্ঘদিন ধরে চাপা তিক্ততা, অপ্রকাশিত অনুভূতি, ক্ষোভ একটু একটু করে বিচ্ছেদের দিকে নিয়ে যায়। তাহলে কী দেখে বুঝবেন, সম্পর্ক বিচ্ছেদের দিকে যাচ্ছে?

সবাই সুখী দাম্পত্য জীবন চায়। কিন্তু চাইলেই তো আর জীবনে সুখ পাওয়া যায় না। নানা কারণে দাম্পত্য সম্পর্কে ফাটলও ধরে। সেটা এক সময় বিচ্ছেদে রূপ নেয়। অবশ্য সম্পর্ক বিচ্ছেদের দিকে আগাচ্ছে কিনা, সেটা কয়েকটি লক্ষণ দেখে বোঝা যায়। কয়েকটি লক্ষণ জেনে নেয়া যাক:

মানসিক দূরত্ব

সম্পর্ক টিকিয়ে রাখতে একে অপরের মনের সঙ্গে সংযোগ থাকা জরুরি। কিন্তু সঙ্গীর কাছে মানসিকভাবে পৌঁছাতে না পারলে সম্পর্ক নিয়ে ভাবনার সময় এসেছে। সম্পর্কের অবনতি নিয়ে ওয়াকিবহাল হোন।

দাম্পত্য জীবন
দাম্পত্য জীবন

অবসাদ

ভালোবাসা হলে মন আনন্দে ভরে থাকে সব সময়। সম্পর্ক নিয়ে কেউ সত‍্যি খুশি হলে তার আভাস পাওয়া যায় বাইরে থেকেই। কিন্তু যে সম্পর্ক মানসিক যন্ত্রণা দেয়, অবসাদ ডেকে আনে, সেই সম্পর্কে ইতি টানাই শ্রেয়। সম্পর্ক থেকে যদি শুধুই মনোকষ্ট প্রাপ্তি হয়, তাহলে বিচ্ছেদ সঠিক সিদ্ধান্ত হতে পারে।

আরও পড়ুন ঃহার্ট ভাল রাখে যেসব পাণীয়

শারীরিক সম্পর্ক

সঙ্গীর সঙ্গে একাত্ম হওয়ার অন‍্যতম মাধ‍্যম হলো শারীরিক সম্পর্ক। একে অপরের প্রতি ভালোবাসা আর গভীর অনুভূতি থাকলে শরীরের উদ্‌যাপন যেন আর ভালো করে হয়। কিন্তু সেই উদ্‌যাপন যদি একঘেয়ে লাগে, তাহলে সঙ্গীর সঙ্গে কথা বলুন। সম্পর্ক থেকে বেরিয়ে আসাই একমাত্র সমাধান হতে পারে না

দাম্পত্য জীবন
দাম্পত্য জীবন

বিশ্বাস কমে যাওয়া

পরস্পরের প্রতি প্রগাঢ় বিশ্বাসের ওপর একটা সম্পর্ক জন্ম নেয়। বিশ্বাস ছাড়া কোনো দাম্পত্য জীবন সম্পর্ক আগাতে পারে না। আর যদি সেই বিশ্বাসটাই হারিয়ে যায়, তাহলে সম্পর্কে ঘুণ ধরেছে কি না, তা যাচাই করে দেখুন।

সম্মান ক্ষুণ্ন হলে

সঙ্গীর প্রতি ভালোবাসা, আবেগ, অনুভূতি তো থাকবেই। কিন্তু সেইসঙ্গে প্রাপ‍্য সম্মানটুকুও দিতে হবে। যদি দেখেন সম্পর্কে আপনার কোনো সম্মান নেই, তাহলে বোধ হয় বিচ্ছেদের সিদ্ধান্ত নিতে দেরি না করাই ভালো।

 

Leave a Reply

Translate »