ডেনমার্কে আবারও পোড়ানো হলো কোরআন

আইকনিক ফোকাসঃ গত সপ্তাহের পর আবার এই সপ্তাহে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে দ্বিতীয়বারের মতো মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন পোড়ানো হয়েছে।

সোমবার (২৪ জুলাই) দেশটির রাজধানী কোপেনহেগেনে এ ঘটনা ঘটায় উগ্রপন্থী মুসলিমবিরোধী একটি গ্রুপ।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার ডেনমার্কের কোপেনহেগেনে ইরাকি দূতাবাসের সামনে মুসলমানদের পবিত্র গ্রন্থ কোরআনের একটি কপিতে আগুন ধরিয়ে দেয় একদল বিক্ষোভকারী। দ্বিতীয়বারের মতো ইরাকি দূতাবাসের সামনে কোরআন পোড়ানোর এই ঘটনা দুই দেশের কূটনৈতিক সম্পর্কে আরও অবনতির ঝুঁকি তৈরি করেছে।

আরো পড়ুনঃডেঙ্গুতে রেকর্ড মৃত্যু হওয়ার সম্ভাবনা

গত শুক্রবার কোপেনহেগেনে ‘ড্যানিশ প্যাট্রিওটস’ নামের উগ্রপন্থী ওই গোষ্ঠী পবিত্র কোরআনের সঙ্গে ইরাকের পতাকায় আগুন ধরিয়ে দেয়। এ ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করে গোষ্ঠীটি। ভিডিওতে দেখা যায়, পুলিশি পাহারায় ইরাকি পতাকা ও পবিত্র কোরআনের একটি কপিতে আগুন ধরিয়ে দিচ্ছে ড্যানিশ প্যাট্রিওটসের সদস্যরা।

গত মাসে সুইডেনে পবিত্র কোরআন পুড়িয়েছিলেন ইরাকি-বংশোদ্ভূত সুইডিশ শরণার্থী সালওয়ান মোমিকা নামের এক ব্যক্তি। সুইডেন এবং ডেনমার্কে কোরআন পোড়ানোর ঘটনার প্রতিবাদে বিশ্বের বিভিন্ন দেশের মুসলিমরা বিক্ষোভ কর্মসূচি পালন করছেন।

এ সময় মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থের অবমাননাকারীদের বিরুদ্ধে কঠোর শাস্তি ও একই ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান তারা।

সূত্র : রয়টার্স

Leave a Reply

Translate »