ট্রেইনি চিকিৎসকরা শহীদ মিনারে অনশনে

আইকোনিক ফোকাস ডেস্কঃমাসিক ভাতা উন্নীত করার দাবিতে পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসকেরা শনিবার থেকে অনির্দিষ্টকালের কর্মবিরতিতে গেছেন। রোববার সকাল দশটার পর শহীদ মিনারে অনশন করবেন তারা। 

 

শনিবার পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশন (পিজিপিটিডিএ) ঢাকায় জাতীয় শহীদ মিনার প্রাঙ্গণে অবস্থান কর্মসূচির আয়োজন করে। এসময় ভাতা নিয়মিত দেওয়ার দাবি জানান তারা।

আরও পড়ুন ঃত্বকে উজ্জ্বলতা বাড়াতে ৪টি সহজ মাস্ক

অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. জাবির হোসেন বলেন, ‘আমরা গত ছয় মাস ধরে সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষ এবং পেশাদার সংগঠনের সাথে আলোচনা করছি। কিন্তু আমরা কোনো সন্তোষজনক সাড়া পাইনি। সরকার আমাদের ভাতা বাড়ানোর গেজেট জারি না করা পর্যন্ত আমরা আমাদের কর্মবিরতি চালিয়ে যাবো।

আয়োজকরা জানান, বিভিন্ন সরকারি মেডিকেল কলেজ ও স্বাস্থ্য প্রতিষ্ঠানে কর্মরত প্রায় সাড়ে ৮ হাজার চিকিৎসক আন্দোলনে যোগ দিয়েছেন।

 

দেশের বিভিন্ন সরকারি হাসপাতালে এফসিপিএস, এমডি, এমএস ডিপ্লোমা কোর্সের ডিগ্রিধারী এ চিকিৎসকরা ২০ হাজার টাকা মাসিক ভাতা পান। তাদের দাবি, সরকারি অন্য পেশার লোকজন অনেক বেশি বেতন-ভাতা পাচ্ছেন। কিন্তু চিকিৎসকরা অবহেলার শিকার। তাদের নামে যে অর্থ বরাদ্দ দেওয়া হয়, তা অপ্রতুল। এ কারণে তাদের ভাতা ২০ হাজার থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকা করার দাবি জানাচ্ছেন ট্রেইনি চিকিৎসকরা।

 

পোস্ট গ্রাজুয়েট ট্রেইনি ডাক্তারদের উচ্চতর ডিগ্রি অর্জনের জন্য ২-৫ বছরের জন্য একটি নির্দিষ্ট চিকিৎসা ক্ষেত্রে আরও বিশেষায়িত প্রশিক্ষণ গ্রহণ করতে হয়। তাদের সরাসরি রোগীর সেবা দেয়া, বাস্তব অভিজ্ঞতা অর্জন করা এবং তাদের ক্লিনিক্যাল দক্ষতা অর্জন করতে হয়। তাদের প্রাইভেট প্র্যাকটিস করার অনুমতি দেওয়া হয় না এবং সার্বক্ষণিক দায়িত্ব পালন করতে হয়।

 

ট্রেইনি চিকিৎসকেরা কাজ বন্ধ রাখায় রোগীদের স্বাভাবিক সেবা দিতে চিকিৎসকদের ওপর চাপ বাড়ছে বলে জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক।

 

তিনি বলেন, “আমাদের উল্লেখযোগ্য সংখ্যক ট্রেইনি চিকিৎসক রয়েছে। এখন ডেঙ্গুর প্রকোপ বাড়ছে, হাসপাতালে রোগীর চাপ বেশি, ট্রেইনি ডাক্তারেরা ধর্মঘট করায় সেবা দিতে আমাদের ডাক্তারদের ওপর চাপ বাড়ছে। আশা করছি স্বাস্থ্য মন্ত্রণলায় দ্রুত বিষয়টি সমাধানে উদ্যোগ নিবে।”  

Leave a Reply

Translate »