টিকটককে নিষিদ্ধ করা হলো সেনেগালে

আইকনিক ফোকাস ডেস্কঃ এবার ভিডিওভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যম টিকটককে নিষিদ্ধ করেছে পশ্চিম আফ্রিকার দেশ সেনেগাল। চাইনিজ এই অ্যাপটি অস্থিতিশীলতা তৈরির হাতিয়ারে পরিণত হয়েছে যুক্তি দেখিয়ে বুধবার দেশটির যোগাযোগমন্ত্রী বলেছেন, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দেশে সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাপ টিকটকের অ্যাকসেস স্থগিত থাকবে।

কিছুদিন আগেই বিরোধীদের তীব্র বিক্ষোভের মাঝে মোবাইল ইন্টারনেটের ব্যবহার সীমিত করার কয়েক দিন পরই টিকটক নিষিদ্ধের সিদ্ধান্ত দিলো দেশটির সরকার।

দেশটির যোগাযোগমন্ত্রী বলেছেন, টিকটক অ্যাপ্লিকেশন এমন একটি সামাজিক নেটওয়ার্ক; যা ঘৃণা ও ধ্বংসাত্মক বার্তা ছড়িয়ে দেওয়াতে খারাপ উদ্দেশ্যের জন্য লোকজন পছন্দ করে।

আরো পড়ুনঃইন্টারনেট কি ও  কিভাবে কাজ করে ?

এটি দেশের স্থিতিশীলতার জন্য হুমকিস্বরূপ। একই ধরনের যুক্তি দেখিয়ে গত সোমবার পশ্চিম আফ্রিকার এই দেশটিতে ইন্টারনেট পরিষেবাও সীমিত করে ফেলা হয়েছে।

দেশটির বিরোধীদলীয় নেতা উসমানে সোনকোর বিরুদ্ধে বিদ্রোহ, অপরাধমূলক ষড়যন্ত্র এবং অন্যান্য অপরাধের অভিযোগ আনার পর এসব নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বিরোধীদলীয় এই নেতার বিরুদ্ধে অভিযোগ আনার পর থেকে দেশটিতে তার কর্মী-সমর্থকরা তীব্র বিক্ষোভ করেছে।

চলতি বছরের প্রায় পুরো সময়জুড়েই সেনেগালে বিক্ষিপ্তভাবে সহিংস বিক্ষোভ-প্রতিবাদ দেখা গেছে। দেশটির বিরোধীদলীয় সমর্থকরা আগামী নির্বাচনে অযোগ্য ঘোষণা করার জন্য সোনকোর বিরুদ্ধে রাজনৈতিক উদ্দেশ্যে মিথ্যা অভিযোগ আনা হয়েছে বলে দাবি করেছেন। তারা বলেছেন, প্রেসিডেন্ট ম্যাকি সাল তার নির্বাচনী পথ পরিষ্কার করার লক্ষ্যে এসব বানোয়াট অভিযোগ এনেছেন।

Leave a Reply

Translate »