জুমার দিন দোয়া কবুলের মুহূর্ত কোনটি

আইকোনিক ফোকাস ডেস্কঃ জুমার দিন দোয়া কবুলের মুহূর্ত কোনটি? এটি জানার আগ্রহ প্রায় সব মুমিন মুসলমানের। এ মুহূর্তটি জানতে পারলে মুমিন মুসলমান মাত্রই নির্ধারিত সময়ে মহান আল্লাহর কাছে নিজেদের চাওয়াগুলোর জন্য আবেদন-মিনতি করবেন। এ মুহূর্তটি কখন?

ইমাম মালেক রাহমাতুল্লাহি আলাইহি তার বিখ্যাত হাদিস গ্রন্থ মুয়াত্তা মালেকে একটি হাদিস বর্ণনা করে দোয়া কবুলের মুহূর্তটির বিবরণ যেভাবে দিয়েছেন তা হুবহু তুলে ধরা হলো-
হজরত আবু সালমা ইবন আবদির রহমান রাহমাতুল্লাহি আলাইহি বিখ্যাত সাহাবি হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণনা করেছেন, তিনি বলেছেন, ‘আমি (সিনাই) পর্বতের দিকে গেলাম। সেখানে হজরত কাব আহবার রাদিয়াল্লাহু আনহর সঙ্গে দেখা করলাম এবং তার সঙ্গে বসলাম।

তারপর তিনি তাওরাত থেকে আমার কাছে বর্ণনা করলেন, আমি তাকে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর হাদিস বর্ণনা করলাম। আমি তার কাছে যা বর্ণনা করলাম তাতে ইহাও ছিল যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-

দিনগুলোর (মধ্যে যাতে সূর্যের উদয় হয়) জুমার দিনই সর্বোত্তম। সেই দিনই আদম আলাইহিস সালামকে সৃষ্টি করা হয়েছে, সেই দিনই তাঁহাকে (জান্নাত থেকে) বের করা হয়েছে। সেই দিনই তার প্রতি ক্ষমা প্রদর্শন করা হয়েছে আর সেই দিনই তিনি মৃত্যুবরণ করেছেন।
আর এ (জুমার) দিনেই কিয়ামত অনুষ্ঠিত হবে। এমন কোনো প্রাণী নেই, যে প্রাণী জুমা দিন ভোরবেলা থেকে সূর্যোদয় পর্যন্ত কেয়ামত সংঘটিত হওয়ার ভয়ে চিৎকার না করে।

‘রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কি (ইহা) বলেননি! যে ব্যক্তি কোনো স্থানে বসে নামাজের অপেক্ষা করবে; সে যেমন নামাজেই রয়েছে। যতক্ষণ সে নামাজ সমাপ্ত না করে? হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বললেন, ‘হ্যাঁ, তিনি বললেন, তবে উহা তাহাই (দিনের শেষ মুহুর্তই)।’ (মুয়াত্তা মালেক : রেওয়ায়ত ১৬)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, দিনের শেষভাগে তথা আসরের নামাজ থেকে শুরু করে মাগরিব নামাজ পর্যন্ত মসজিদে বা ইবাদতখানায় অবস্থান করে তাসবিহ-তাহলিল, কোরআন তেলাওয়াত, তাওবা-ইসতেগফার, দোয়া-দরূদ পাঠ করতে করতে মাগরিবের নামাজের অপেক্ষা করা এবং মগরিব সংলগ্ন মুহূর্তে আল্লাহর কাছে নিজেদের বিষয়ে রোনাজারি করে ক্ষমা প্রার্থনা করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের উপর আমল করার তাওফিক দান করুন। দোয়া কবুলের বিশেষ মুহূর্তটি নামাজের অপেক্ষায় ও ইবাদত-বন্দেগিতে কাটানোর তাওফিক দান করুন। আমিন।

Leave a Reply

Translate »