জিন্দা পার্ক -ঢাকার পাশেই নারায়ণগঞ্জে প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা স্থান

ঢাকার পাশে নারায়ণগঞ্জের দাউদপুর ইউনিয়নে প্রায় ১৫০ একর জমির উপর অবস্থিত প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা জিন্দা পার্ক। গাছপালা, পাখপাখালি, জলাধারে ভরপুর এই পার্কটিতে গেলে আপনার মন প্রশান্তিতে ভরে উঠতে। এখানে আছে প্রায় ২৫০ প্রজাতির গাছ। ভোরে রওনা দিলে পাবেন অপরূপ এক সকাল। এরপর বিকালের মুগ্ধতা বাড়াবে শেষবেলার আলো। সন্ধা ৬টা পর্যন্ত থাকতে পারবেন।

প্রায় ৩৫ বছর পূর্বে ১৯৮০ সালে ৫০০০ জন সদস্য নিয়ে এই পার্কের যাত্রা শুরু হয়। সেই থেকে শুরু করে এলাকাবাসীর অক্লান্ত পরিশ্রমের ফলে গড়ে উঠেছে এই পার্কটি।  মাটির রাস্তা এবং চারিদিকে সবুজ আর সবুজের অরণ্য। প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার জন্য এর চেয়ে ভালো কিছু যেন আর হতেই পারে না।

যা রয়েছে এখানে 

(১) গাছপালা  ১৫০ একর জমির উপর আছে প্রায় ২৫০ প্রজাতির গাছ । পুরো পার্ক জুড়ে প্রায় দশ হাজারের বেশি গাছ রয়েছে।

(২) ট্রি হাউস- মনোরম পরিবেশে অবস্থিত এই পার্কে রয়েছে ট্রি হাউস (Tree house)। গাছের উপর ছোট করে ঘর বানিয়ে রাখা হয়েছে বাচ্চাদের জন্য। ছোট ছোট বাচ্চারা এইখানে খেলাধুলা করতে পারবে।

(৩) পাখপাখালি- ঢাকা শহরের কোলাহলপূর্ণ পরিবেশে পাখির কিচিরমিচির শোনাতো আজকাল খুবই দুষ্কর। জিন্দাপার্কে রয়েছে অসংখ্য পাখপাখালি যা আপনাকে নিয়ে যাবে প্রকৃতির খুব নিকটে। কোলাহলপূর্ণ জীবনে পাখির ডাক শুনতে চাইলে অবশ্যই ঘুরে আসবেন পাখপাখালিতে ভরপুর জিন্দা পার্কে।

(৪) জলাধার- এই পার্কে গাছপালা এবং পাখপাখালি ছাড়াও আছে বিশাল জলাধার। প্রায় ৫টি জলাধার নিয়ে ঘেড়ানো আছে এই পার্কটি।

(৫) নৌকা- জিন্দা পার্কে বিশাল লেকে (lake) নৌবিহারেরও ব্যবস্থা রয়েছে। লেকের পাশে ৮টি নৌকা রাখা আছে অতিথিদের জন্য। আপনি চাইলে নৌকা ভ্রমণও করতে পারবেন

(৬) লাইব্রেরী- বইপোকাদের জন্য এই পার্কে রয়েছে বিশাল লাইব্রেরী (Library)। প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা এই পার্কে বসে আপনি আপনার পছন্দের বইটিও পড়তে পারবেন

কিভাবে যাবেন জিন্দা পার্কে ?

রাজধানীর কুড়িল বিশ্বরোডের ৩০০ ফুট থেকে অটোরিকশায় সহজেই যেতে পারবেন জিন্দা পার্ক। যেতে জনপ্রতি ভাড়া লাগে ৫০ টাকার মতো। তবে অটোরিকশাকে সারাদিনের জন্য ভাড়া নেওয়াই ভালো। কারণ তাতে ফেরার ঝামেলা পোহাতে হবে না। ভাড়া ৭০০-৮০০ বা বেশি সময় হাজার টাকা নিতে পারে।

জিন্দা পার্কে প্রবেশমূল্য জনপ্রতি ১০০ টাকা। ৪ বছরের নিচের শিশুদের জন্য ৫০ টাকা। ভেতরে খাবারের রেস্তরাঁ পাবেন।

জিন্দা পার্কে যাওয়ার জন্য সপ্তাহের যেকোনো দিনই বেছে নিতে পারেন। ঢাকা থেকে দিনে দিনে ঘুরে আসার মতো পিকনিক স্পট ও বেড়ানোর জায়গা হিসেবে জিন্দা পার্ক এক কথায় অসাধারণ।

প্রতিদিন সকাল ৯টায় খোলা হয় এই পার্ক এবং সপ্তাহে প্রতিদিনই খোলা থাকে। এখানে থাকতে সন্ধা ৬টা পর্যন্ত থাকতে পারবেন।

Leave a Reply

Translate »