জাতীয় পুরস্কার না পাওয়া নিয়ে মুখ খুললেন কুমার শানু

আইকোনিক ফোকাস ডেস্কঃ ভারতের খ্যাতিমান সংগীতশিল্পী কুমার শানু। ক্যারিয়ারে ইতোমধ্যে চার দশক পার করে ফেলেছেন এই গায়ক। ২০০৯ সালে পদ্মশ্রী সম্মানে ভূষিত হয়েছিলেন তিনি। তবে সেই পুরস্কারপ্রাপ্তির পর ১৪ বছর কেটে গেলেও আজও জাতীয় পুরস্কার ওঠেনি কুমার শানুর হাতে। সম্প্রতি বিষয়টি নিয়ে মুখ খুলেছেন তিনি।

কুমার শানু সেই গায়ক, যিনি ১৯৯৩ সালে একদিনে ২৮টি গান রেকর্ড করে গিনেস বুকে নাম তুলেছিলেন। এবার জাতীয় পুরস্কার নিয়ে রীতিমতো কেন্দ্রীয় সরকারকে খোঁচা দিলেন কুমার শানু।

সম্প্রতি ৬৯তম জাতীয় চলচ্চিত্র উৎসবে সেরা গায়ক-গায়িকার শিরোপা পেয়েছেন দক্ষিণের কালা ভৈরব ও বলিউডের বঙ্গকন্যা শ্রেয়া ঘোষাল। কিন্তু ক্যারিয়ারে ৪০ বছর পেরিয়ে গেলেও জাতীয় পুরস্কার পাননি তিনি।

আরও পড়ুনঃ ‘জওয়ান’-এর বিরুদ্ধে আন্দোলনের ডাক ঝন্টুর

ভারতীয় গণমাধ্যমে কুমার শানু বলেন, আসলে বিষয়টা হচ্ছে, আমার পদ্মভূষণ কিংবা জাতীয় পুরস্কার পাওয়া উচিত ছিল। তবে না পাওয়াতে আমার কিছু যায়-আসে না। এটা পুরোপুরি সরকারের বিষয়। এটা যে সম্মানের, তাতে কোনো সন্দেহ নেই। তবে খারাপ লাগে। যদিও এখন আমার অভ্যাস হয়ে গেছে।

গায়ক আরও বলেন, আপনার যদি কাউকে তেল দেওয়ার অভ্যাস না থাকে, আপনি এসব পুরস্কার পাবেন না। আমি নিজেও বুঝে গেছি এটা। আর আমার মনে হয়, আমজনতাও বিষয়গুলো জানেন। চেনা শোনা থাকলে তবেই এসব পুরস্কার পাওয়া যায়।

Leave a Reply

Translate »