চুল ওঠা কমবে, লম্বাও হবে দ্রুত

আইকোনিক ফোকাস ডেস্কঃচুলের সৌন্দর্য্য ফেরাতে আমরা কত কিই না ব্যবহার করে থাকি  শ্যাম্পু, সিরাম, কন্ডিশনার, হেয়ার মাস্ক,। তারপরেও চুলের সমস্যা শেষ হয়না।চুলের স্বাস্থ্য ভাল রাখতে চুলকে পুষ্টি দেওয়াটা খুব জরুরি। তার জন্য চূলের যত্নের পাশাপাশি চুলে তেল মাখারও দরকার আছে।

শুষ্ক চুলে প্রাণ ফেরানো, চুল ওঠা ও ডগা ফাটা রোধ, চুলের গোড়া মজবুত করা, সবেতেই তেলের জুড়ি মেলা ভার। অনেকেরই ধারণা, গরমের সময় চুলে তেল দিলে মাথার তালু এবং চুল আরও চিটচিটে হয়ে যায়। কিন্তু বিষয়টা তেমন নয়। চুলে পুষ্টি যোগাতে গরমের দিনেও তেল ম্যাসাজ করা জরুরি। নাহলে চুলের বারোটা বাজতে বেশি সময় লাগবে না। দেখে নিন, গরমের দিনে কোন কোন তেল চুলে ব্যবহার করতে পারবেন।

চুল ওঠা
চুল ওঠা

আমন্ড অয়েলঃ

চুল পড়া কমাতে আমন্ড অয়েলের জুড়ি মেলা ভার। ভিটামিন ও মিনারেলে ভরপুর আমন্ড অয়েল চুলে পুষ্টি যোগায়, চুলের গোড়া মজবুত করে, শুষ্কভাব কমায়, চুল ফাটা রোধ করে। নিয়মিত আমন্ড অয়েল ব্যবহারে চুলের বৃদ্ধি হয় এবং আরও ঘন হয়।

জোজোবা তেলঃ

গরমে চুলের যত্নে সবচেয়ে সেরা জোজোবা অয়েল! চুলে ও স্ক্যাল্পে পুষ্টি যোগায় এই তেল। মাথায় অতিরিক্ত তেল উৎপাদন নিয়ন্ত্রণ করে। স্ক্যাল্প সুস্থ রাখে এবং স্বাস্থ্যকর চুলের বৃদ্ধিতে সাহায্য করে। 

আরও পড়ুন ঃসতর্কতার অভাবে হতে পারে ফুড পয়জনিং বা খাদ্যে বিষক্রিয়া

নারকেল তেলঃ

 নারকেল তেল সবসময়ই চুলের জন্য সেরা। চুলের বিভিন্ন সমস্যা নিমেষেই নিরাময় করার ক্ষমতা রাখে এই তেল। চুলে পুষ্টি যোগায়, গোড়া মজবুত করে, চুল পড়া কমায়, খুশকি ও শুষ্কভাব রোধ করে, চুল ময়েশ্চারাইজ করে।

চুল ওঠা
চুল ওঠা

অ্যাভোকাডো তেলঃ

অ্যাভোকাডো তেলে রয়েছে ভিটামিন এ, বি, ডি এবং ই এর মতো অনেক পুষ্টি উপাদান। এই গরমে ঘাম জমে মাথার ত্বকে সংক্রমণ দেখা দেয়। স্ক্যাল্পের সংক্রমণ কমাতে অত্যন্ত উপকারী এই তেল। চুলের আগা ফাটার সমস্যা দূর করতেও অ্যাভোকাডো তেলের জুড়ি মেলা ভার। 

অলিভ অয়েলঃ 

অলিভ অয়েল অন্যান্য তেলের মতো ঘন নয়, খুবই হালকা। তাই সহজেই মাথার ত্বকে মিশে যায় এবং চুল ওঠা,চুল চটচটও করে না। চুলের আর্দ্রতা বজায় রাখতে, খুশকি দূর করতে অলিভ অয়েল খুব উপকারী। এ ছাড়াও, চুলের রুক্ষ-শুষ্কভাব দূর করে এবং ডগা ফাটা রোধ করে এই তেল। 

আর্গান তেলঃ 

আর্গান তেলে রয়েছে ভিটামিন ই এবং ফ্যাটি অ্যাসিড। যা চুল ভাল রাখতে সাহায্য করে, চুলে পুষ্টি যোগায় এবং জেল্লা বাড়ায়। অন্য তেলের তুলনায় আর্গন অয়েল বেশ হালকা। গরমে ব্যবহার করার জন্য আদর্শ তেল এটি।

Leave a Reply

Translate »