চাঁদে ইতিহাস গড়তে যাচ্ছে ভারত

আইকোনিক ফোকাস ডেস্কঃ আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। এরপরই চাঁদের মাটি স্পর্শ করতে চলেছে ভারতের চন্দ্রযান-৩।

বুধবার (২৩ আগস্ট) সন্ধ্যা ৬টা ৪মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে সফ্টল্যান্ডিং করার কথা রয়েছে ল্যান্ডার বিক্রম। অভিযান সফল হলে পৃথিবীর প্রথম দেশ হিসেবে চাঁদের ওই অংশে অন্বেষণ করতে পারবে ভারত। এর মধ্যে দিয়ে এক নতুন ইতিহাস সৃষ্টি করতে চলেছে প্রতিবেশী দেশটি।

ভারতের এই অভিযানের প্রধান লক্ষ্যগুলোর মধ্যে একটি হলো, চাঁদের ওই অংশে বরফের সন্ধান করা। যা মানুষের বসবাসের উপযোগী হিসেবে ধরে নিতে সমর্থন করবে।

ইসরোর বিজ্ঞানীদের আশা, চন্দ্রপৃষ্ঠে যেখানে জলের চিহ্ন পাওয়া গেছে সেখানে ‘লুনার ওয়াটার আইস’ বা বরফের খোঁজও মিলতে পারে। জলের সন্ধান মিললে তা মহাকাশ বিজ্ঞানীদের কাছে মূল্যবান সম্পদ হয়ে ধরা দেবে বলেই মনে করে ইসরো।

আইকোনিক ফোকাস ডেস্কঃচুল গজাতে সাহায্য করে যেসব খাবার

চন্দ্রযান-৩ এর অবতরণের দৃশ্য বুধবার বিকেল ৫টা ২০ মিনিট থেকে সরাসরি সম্প্রচার হবে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) ওয়েবসাইট ও ফেসবুক পেজ এবং ইউটিউবে।

এদিকে ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকায় রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখান থেকেই তিনি ইতিহাসের সাক্ষী থাকতে ভার্চুয়াল যুক্ত হবেন চন্দ্রযান-৩ অভিযান অনুষ্ঠানে। একই সঙ্গে বুধবার সন্ধ্যা পর্যন্ত ভারতে সব স্কুল খোলা থাকবে। সেখানে ছাত্রছাত্রীদের চন্দ্রযান ৩-এর অবতরণ দেখানোর ব্যবস্থা করা হচ্ছে।

এর আগে, ২০১৯ সালে চন্দ্রযান-২ পাঠিয়েছিল ভারত। কিন্তু তা সফল হয়নি। চাঁদের মাটিতে মুখ থুবড়ে পড়েছিল সেই মহাকাশযান। অতীতের সেই ভুল থেকে শিক্ষা নিয়ে আবারও অভিযানে নেমেছে ইসরো। গত রোববার দক্ষিণ মেরুতে নামতে গিয়ে ভেঙে পড়ে রাশিয়ার লুনা-২৫।

Leave a Reply

Translate »