চুল গজাতে সাহায্য করে যেসব খাবার

আইকোনিক ফোকাস ডেস্কঃচুল পড়া প্রতিটি মেয়ের জন্য দানব ন্যায় । চুল পড়ে না এমন মেয়ে খুজে পাওয়া মশকিল । চুল গজানর জন্য মেয়েরা নানাবিদ ব্যবহার করে থাকে নানা ঔষধ ও চিকিৎসার সাহায্য নেন। দ্রুত চুল গজাতে সাহায্য করে এমন কিছু খাবার কিন্তু প্রকৃতিতে পাওয়া যায়।

চলুন চুল গজাতে সাহায্য করা খাবারগুলো চিনে নেওয়া যাক।

আমলা
অ্যান্টি–অক্সিডেন্টসমৃদ্ধ এই ফল চুল পাকা রোধ করে। খুশকি প্রতিরোধেও সাহায্য করে। সকালে আমলা ও অ্যালোভেরা সেবন চুল দ্রুত গজাতে সাহায্য করে।

কারি পাতা
আয়রন এবং ফলিক অ্যাসিডসমৃদ্ধ এই পাতা শরীরের জন্য বেশ উপকারী। চুলকে সুস্থ রাখতে ও চুল পাকা কমাতে বেশ উপকারী এই পাতা। সকালে খালি পেটে তিন-চারটি কারি পাতা সেবন চুল ও শরীর উভয়ের জন্যই ভালো।

বাদাম
বাদামের মতো পুষ্টিসমৃদ্ধ খাদ্য খুব কমই আছে। ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ই এবং বায়োটিনসমৃদ্ধ বাদাম চুলের স্বাস্থ্য ভালো রাখে। সকালে ঘুম থেকে উঠে খালি পেটে বাদাম খাওয়া শরীরের জন্য ভালো।

শজনে ডাঁটা
ভিটামিন, খনিজ পদার্থ এবং অ্যান্টি–অক্সিডেন্টেসমৃদ্ধ শজনে ডাঁটা চুলের ফলিকল সুস্থ রাখে। দুপুরের খাবারে কিংবা ডাল, সবজির সঙ্গে শজনে ডাঁটা চুলের জন্য উপকারী।

চিনাবাদাম
ভিটামিন ই, জিঙ্ক, ম্যাগনেসিয়ামসমৃদ্ধ চিনাবাদাম চুলের বৃদ্ধিতে সাহায্য করে। স্বাস্থ্যকর চুল দ্রুত বৃদ্ধিতে চিনাবাদামের উপকারিতা অনস্বীকার্য।

তিল ও জিরা বীজ
চুলের বৃদ্ধিতে প্রয়োজনীয় হরমোন তৈরি করে তিল ও জিরার বীজ। তিলের বীজ ক্যালসিয়াম ও ম্যাঙ্গানিজে ভরপুর, যা চুলের দ্রুত বৃদ্ধিতে সহায়তা করে।

Leave a Reply

Translate »