চল্লিশের পরেও চেহারা সুন্দর রাখতে  যে ৫টি খাবার খাবেন

মনের পাশাপাশি চেহারায়ও তারুণ্য ধরে রাখতে চান অনেকেই। অনেক সময় একই বয়সের হলেও দু’জন ব্যক্তির মধ্যে একজনকে অনেকটাই বয়স্ক লাগলেও অপরজনকে  তুলনামূলক তরুণ মনে হয়। এর আসল রহস্য হলো, খাদ্যাভ্যাসসহ জীবনযাপনের কিছু দিক বদলে নিলে সহজেই তারুণ্য ধরে রাখা সম্ভব।

 

মূলত বয়স যখন চল্লিশ পার হয় ঠিক তখনই মানুষ ধীরে ধীরে পতনের দিকে চলে যায়।আর তাই এসময়েও নিজেকে সুস্থ রেখে জীবনকে উপভোগ করতে ও তারুণ্য ধরে রাখতে হলে বিশেষ খেয়াল রাখতে হবে খাবারের দিকে। চলুন জেনে নেয়া যাক  কোন খাবারগুলো খাবেনঃ-

 

পুষ্টিবিদরা বলছেন, বয়স চল্লিশ পার হওয়ার পর সকালের নাস্তায় ওটস হতে পারে উপকারী। কারণ এতে আছে পর্যাপ্ত ফাইবার। এটি শরীরে শক্তি জোগাতে সহায়তা করে। এতে থাকা ফাইবার হজমশক্তি বাড়ায়। বয়স বাড়লেও তার ছাপ পড়তে দেয় না চেহারায়।

dudh

৪০ পার হওয়ার পর শরীরের প্রয়োজন হয় আরও বেশি পুষ্টি উপাদানের। তাই এসময় নিয়মিত দুধ পান করতে হবে। কারণ এতে আছে উচ্চ প্রোটিন ও পর্যাপ্ত ক্যালসিয়াম। ফলে দুধ পান করলে তা পেশির শক্তি বাড়ায় এবং হাড়ের ক্ষয় থেকে মুক্তি দেয়।

 

মিষ্টি আলুর উপকারিতা সম্পর্কে অনেকেরই জানা নেই। এতে আছে প্রচুর কার্বস। যা সঠিক উপায়ে প্রতিদিন শক্তি জোগাতে সাহায্য করে।  এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। পাশাপাশি বাড়ায় মুখের অঙ্গ-প্রত্যঙ্গগুলোর কার্যকারিতা। ফলে স্বাভাবিকভাবেই বাড়ে সৌন্দর্য।

ডার্ক চকোলেট নানাভাবে উপকার করে থাকে। যেমন এতে আছে অনেকগুলো উপকারী খনিজ। মন ভালো রাখতে ও শক্তি বৃদ্ধির জন্য ডার্ক চকোলেট খেতে পারেন।

Leave a Reply

Translate »