গ্যাসের চুলায় পুডিং বানানোর রেসিপি

আইকোনিক ফোকাস ডেস্কঃ পুডিং ডেজার্ট হিসেবে সকলেরই বেশ পছন্দের। সকালে বা বিকেলে ১ পিস পুডিং যেমন স্বাদের দিকে নজর রাখে তেমনই নজর রাখে স্বাস্থ্যের দিকেও। ওভেন না থাকলেও গ্যাসের চুলায় পুডিং অনেক সহজে বানিয়ে নেয়া যায়।

 

গ্যাসের চুলায় পুডিং তৈরির  উপকরণঃ

 

  • ৪ টি ডিম
  • ২/৪ কাপ চিনি
  • ২ কাপ তরল দুধ (Liquid Milk)
  • ২ টেবিল চামচ পানি
  • ১ চিমটি লবণ
  • ১/২ চা চামচ Vanila Essence

 

গ্যাসের চুলায় পুডিং  প্রস্তুত প্রণালী ঃ

 

ক্যারামেল তৈরির জন্য একটি প্যানে চিনি ও পানি একসাথে মিশিয়ে নিন যাতে চিনি কোথাও শুকনা না থাকে। প্যানের হাতল ঘুরিয়ে চিনি ও পানির মিশ্রণ পুরো প্যানে সমানভাবে ছড়িয়ে দিন। এরপর চুলার আঁচ একদম কমিয়ে জাল করতে থাকুন চিনি গলে বাদামি রঙ ধারণ করা পর্যন্ত। এর মাঝে চামচ দিয়ে নাড়ার প্রয়োজন নেই। গোল্ডেন ব্রাউন হয়ে গেলে স্প্যাচুলা দিয়ে হাল্কা নেড়ে দিতে পারেন। এরপর চুলা থেকে নামিয়ে দেরি না করেই যে বাটিতে পুডিং বসাবেন সে বাটিতে দিয়ে সেট হতে দিন।

 

আরও পড়ুন ঃফেসবুক পাসওয়ার্ড হ্যাক হতে পারে যে অ্যাপ ব্যবহারে !

 

গ্যাসের চুলায় পুডিং বানানোর জন্য একটি পাত্রে ৪ কাপ বা ১ কেজি দুধ জাল করে অর্ধেক করে নিতে হবে। যাতে দুধ ঘন হয়। এরপর চুলা থেকে নামিয়ে ঠান্ডা করতে হবে। বেশি ঠান্ডা করা যাবে না। কুসুম গরম হলেই হবে।

 

একটি পাত্রে ডিম ভালভাবে ফেটিয়ে নিন। তবে অতিরিক্ত ফেটাবেন না তাহলে ডিমে বাবলস তৈরি হবে। এর পর চিনি দিয়ে এমনভাবে মিশিয়ে নিন যাতে চিনি গলে যায়। এরপর এতে ভ্যানিলা এসেন্স ও কুসুম গরম দুধ ঢেলে আবারো নেড়ে নিন। চাইলে ১ চিমটি লবন দিতে পারেন এটি চিনির ব্যালেন্স বজায় রাখবে। মিশ্রণটি একদম মসৃণ হলে ছাঁকনি দিয়ে ছেঁকে ক্যারামেল দেওয়া বাটিতে ঢেলে দিন।

 

চুলা জালিয়ে একটি বড় প্যানে পানি গরম করে এর মাঝে একটি স্ট্যান্ড বসিয়ে এতে পুডিংয়ের বাটি বসিয়ে দিন। এবং প্যানও ঢেকে দিন। প্যানের ঢাকনায় যাতে কোন ছিদ্র না থাকে। ৩০ মিনিট পর ঢাকনা তুলে Toothpick দিয়ে চেক করে দেখুন। যদি Toothpick পরিষ্কার অবস্থায় বেরিয়ে আসে, তাহলে বুঝবেন যে পুডিং হয়ে গেছে।

আরও পড়ুন ঃবাংলাদেশ হোয়াইটওয়াশ এড়ানোর মিশনে যেমন হতে পারে

 

ওভেনে বেক করতে চাইলে বেকিং ট্রে তে পরিমাণমতো পানি দিয়ে পুডিং এর বাটি বসিয়ে দিন। এবার ১৫০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় ৩৫-৪০ মিনিট পর্যন্ত বেক করুন।

 

এরপর পুডিং এর বাটি ঠাণ্ডা করে ফ্রিজে রাখুন ১-২ ঘন্টার জন্য। এরপর ফ্রিজ থেকে বের করে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন ইয়াম্মি ক্যারামেল পুডিং।

Leave a Reply

Translate »