গরম পানিতে লেবু খাওয়ার উপকারিতা কী

আইকোনিক ফোকাস ডেস্কঃ সকালে ঘুম থেকে উঠেই  কফি নিয়ে বসে পড়া আপনার অভ্যাস। এই আসক্তি থেকে নিজেকে রক্ষা করতে চাইলে অন্য একটা উপকারী পানীয় খেয়ে দেখতে পারেন। উষ্ণ গরম পানিতে লেবুর রস মিশিয়ে খান প্রতি সকালবেলা। এতে শুধু যে সকাল সকাল কফির হাত থেকে রেহাই পাবেন তাই নয় আরো কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে এই পানীয়টির। জেনে নিন সেসবই।

 

লেবু খানিকটা অ্যাসিডিক সেটা ঠিক আছে কিন্তু এর উপকারিতাও তো অবহেলা করার মতো নয়। ক্ষারীয় এই খাবারটি আপনার শরীরে পিএইচের পরিমাণ নিয়ন্ত্রণ করার কাজে উপকারী। তাইতো ডাক্তাররা বলেন, হালকা গরম পানিতে লেবুর রস খাওয়ার অভ্যাসটির উপকারিতা অনেক। এর ফলে যেমন লিভার ভালো থাকে তেমন শরীর থেকে নানান টক্সিন বেরিয়ে যায় সহজে। এই সাধারণ কিন্তু শক্তিশালী পানীয়টি হজমে সাহায্য করে ব্যাপকভাবে। খাবারের পর্যাপ্ত পুষ্টি গ্রহণ থেকে শুরু করে সঠিকভাবে পাঁচন প্রক্রিয়া পর্যন্ত পুরোটাই খুব সহজে করে লেবুপানি।

 

লেবুর রসে পেকটিন নামে একটি উপাদান থাকে যেটা কিনা ওজন কমাতে সহায়ক। যদি সকালে উঠেই চিনি দেওয়া এককাপ চা বা মধু খাওয়া আপনার অভ্যাস হয়ে থাকে, তবুও উষ্ণ পানিতে লেবুর রস মেশানো পানীয়টি খান। দৈনন্দিন খাবার তালিকা থেকেই গৃহীত ক্যালোরি ঝড়াতে প্রচুর কাজে আসবে ।

 

রাতের বেলা ভরপেট খাবার খাওয়ার পর প্রায়ই বেশ অস্বস্তি বোধ করেন অনেকে। শুরু হয় বুক জ্বলুনিও। সেই অবস্থা থেকে রক্ষা পেতে হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেতে পারেন।  হালকা গরম পানি হজমে সাহায্য করবে আর লেবুর রস পাকস্থলীতে তৈরি হওয়া গ্যাসের সমস্যা থেকে রক্ষা করবে। কথা গুলো বিশ্বাস না হলে একদিন ট্রাই করে দেখতে পারেন।

Leave a Reply

Translate »