কলার বড়া পিঠা তৈরির রেসিপি

আইকোনিক ফোকাস ডেস্কঃ বাড়িতে কলা আনলে তা দ্রুতই পেকে যায়। অনেক সময় সেসব পাকা কলা ফেলে দিতে হয়, কারণ সেগুলো আর সাধারণভাবে খাওয়ার মতো অবস্থায় থাকে না। এই কলা ফেলে না দিয়ে তৈরি করতে পারেন সুস্বাদু পিঠা। পাকা কলার সঙ্গে কিছু উপকরণ মিশিয়ে তৈরি করতে পারেন সুস্বাদু বড়া পিঠা। 

তৈরি করতে যা লাগবে : ডিম- ১টি, পাকা কলা- পরিমাণমতো, চিনি- স্বাদমতো, ময়দা- ১/২ কাপ অথবা চালের গুঁড়া- ১/২ কাপ, তেল- পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : পরিমাণমতো পাকা কলা চটকে নিন। এবার তার সঙ্গে পানি, ময়দা অ, চিনি ও ডিম দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণের সঙ্গে পরিমাণমতো পানি এবং অল্প অল্প করে চালের গুঁড়া ও ময়দা মিশাতে থাকুন অথবা যে কোন একটি দিলেও হবে। খেয়াল রাখবেন পিঠার গোলাটা (ব্যাটার) যাতে খুব বেশি পাতলা বা ঘন না হয়।

তারপর কড়াইয়ে তেল দিয়ে বড়ার আকারে ভেজে নিন। অল্প আঁচে সময় নিয়ে ভাজবেন। নয়তো বাইরে থেকে পুড়ে গেলেও ভেতরে কাঁচা থেকে যাবে। সোনলি হয়ে এলে পিঠাগুলো তুলে কিচেন টিস্যুতে রাখুন। এতে বাড়তি তেল ঝরে যাবে। এরপর বিকেলের নাস্তা হিসেবে পরিবেশন করুন মজাদার কলার বড়া পিঠা। এই পিঠা ফ্রিজে কয়েকদিন সংরক্ষণ করেও খাওয়া যাবে।

Leave a Reply

Translate »