কম্বিনেশন ত্বকের স্কিন কেয়ার রুটিন

আইকোনিক ফোকাস ডেস্কঃনা তেলতেলে না শুষ্ক – এমন ত্বক যদি আপনার হয়, তা হলে বুঝবেন যে আপনি কম্বিনেশন ত্বকের অধিকারিণী। কম্বিনেশন ত্বক যাঁদের হয় তাঁদের T-Zone অর্থাৎ কপাল, নাক এবং চিবুক – এই অংশগুলি প্রচণ্ড তৈলাক্ত হয় এবং মুখের বাকি অংশ শুষ্ক হয়। গরম হোক বা বর্ষা, মোটামুটি সারা বছরই মুখের T-Zone তেলে চপচপ করে আর গাল শুষ্ক থাকে। 



 

কীভাবে কম্বিনেশন ত্বকের যত্ন নিতে হবে জেনে নিন-

 

আরও পড়ুন ঃরূপচর্চা ঘরোয়া উপায়ে এক সপ্তাহে ফল

 

১। কম্বিনেশন ত্বকের যত্ন নেওয়া কিন্তু খুব একটা কঠিন কাজ নয়। আপনি যদি প্রতিদিন CTM Routine মেনে চলেন তাহলেই আপনার ত্বক থাকবে সুস্থ এবং সুন্দর। কিন্তু এই CTM Routine কী? ক্লেনজিং, টোনিং এবং ময়শ্চারাইজিং – এই হল সিটিএম।

২। কম্বিনেশন ত্বক হলে মুখ পরিষ্কার করার জন্য ফেসওয়াশ ব্যবহার না করে কোনও মাইল্ড ক্লেনজার ব্যবহার করুন। তুলোয় করে সামান্য ক্লেনজার নিয়ে ভাল করে মুখ পরিষ্কার করে নিন।

 



 

৩। এবারে ঠাণ্ডা জলে মুখ ধুয়ে মুখ মোছা হয়ে গেলে আবার তুলোয় করে অ্যালকোহল-ফ্রি টোনার দিয়ে মুখ পরিষ্কার করুন। টোনিং করাটা কিন্তু খুব জরুরি কম্বিনেশন ত্বকের ক্ষেত্রে।

৪। এরপর কোনও ভাল জেল-বেসড ময়শ্চারাইজার লাগিয়ে নিন মুখে।

৫। বাইরে না বেরোলেও দিনের বেলাতেও কিন্তু জেল-বেসড সানস্ক্রিন লাগাতে ভুলবেন না।

৬। সপ্তাহে অন্তত একবার করে এক্সফোলিয়েটিং করা জরুরি, এতে ত্বকের মরাকোষ এবং ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস দূর হয় এবং ত্বক শ্বাস নিতে পারে!

Leave a Reply

Translate »