ইতিবাচক মানসিক স্বাস্থ্য পাওয়ার উপায়

আইকোনিক ফোকাস ডেস্কঃ সুস্থ থাকার জন্য ইতিবাচক মানসিক স্বাস্থ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সবার উচিত নিজের ভেতর থাকা নেতিবাচক চিন্তাকে দূরে সরিয়ে দেয়া। ইতিবাচক মানসিক স্বাস্থ্য আমাদের একটি সুন্দর জীবন দিতে পারে। কীভাবে আমরা ইতিবাচক মানসিক স্বাস্থ্য পেতে পারি তার থাকলো তার কয়েকটি উপায়-

নিজের প্রতি যত্নকে প্রাধান্য দেওয়া

নিজের যত্ন নেয়া একটি মৌলিক বিষয়। এটি আমাদের আবেগ, শরীর ও মনকে সুস্থ রাখতে সাহায্য করে। এর জন্য প্রয়োজন সঠিক পরিমাণে ঘুম, ব্যায়াম করা, পরিপূর্ণ খাবার গ্রহণ। নিজেকে এমন সব কাজে যুক্ত রাখতে হবে যেখানে আপনি আনন্দবোধ করেন।

সহনশীলতার বিকাশ করা

জীবনে আমরা সবসময় চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারি। তাই আমাদেরকে চ্যালেঞ্জ মোকাবেলার মানসিকতা রাখতে হবে। সব পরিস্থিতিতে নিজেকে শান্ত রাখার উপায় সম্পর্কে জানতে হবে।

মননশীলতা লালন করা

মননশীলতাকে অনুশীলন করতে হবে। বর্তমান সম্পর্কে জানতে হবে অতীতের চিন্তাকে দূরে ঠেলে দিয়ে। এক্ষেত্রে যোগ ব্যায়াম ও ধ্যান দুশ্চিন্তা সারাতে সাহায্য করে, মনোযোগ বাড়ায় এবং আবেগকে নিয়ন্ত্রণ রাখে।

সম্পর্কের ক্ষেত্রে যত্নশীল হওয়া

সুস্থ সম্পর্ক আমাদের মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আমরা আমাদের পরিবার, বন্ধু, সমাজের সাথে সুসম্পর্ক বজায় রাখা উচিত। তাদের সাথে সহযোগিতাপূর্ণ একটি সামাজিক সম্পর্ক মানসিক স্বাস্থ্যকে ভালো রাখে।

সীমানা নির্ধারণ করা

সীমানা নির্ধারণ করা আমাদের মানসিক স্বাস্থ্যের জন্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোনো বিষয় ভালো না লাগলে ‘না’ বলার সাহস রাখুন। সীমানা নির্ধারণ আমাদের কাজ ও সম্পর্ক দুই ক্ষেত্রেই লাভজনক।

প্রয়োজনে সাহায্য কামনা করুন

প্রয়োজনে অন্যের কাছে সাহায্য চাওয়ার মধ্যে লজ্জার কিছু নেই। মানসিকভাবে অস্বস্তি অনুভব করলে কাছের মানুষদের জানান। বিষয়টি নিয়ে তাদের সাথে আলোচনা করুন।

প্রিয় কাজগুলোর সাথে যুক্ত হন

নিজের প্রিয় কাজগুলো করার জন্য কিছু সময় রাখুন। পছন্দের কাজগুলো আমাদের মানসিক অবস্থাকে ভালো রাখে। এতে আমরা বাড়তি এনার্জি পায় কাজ করার জন্য।

Leave a Reply

Translate »