আপনি কি জাম্বুরা খান? জাম্বুরার উপকারিতা জানলে প্রতিদিন খাবেন

আইকোনিক ফোকাস ডেস্কঃজাম্বুরা একটি সাইট্রাস জাতীয় ফল যার বিভিন্ন উপকারিতা উঠে এসেছে একাধিক গবেষণায়। এই ফল কেবল সুস্বাদুই নয়, এটি হৃদরোগকে দূরে রাখতে কাজ করে, লিভারের কার্যকারিতা বাড়ায়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং বার্ধক্য বিরোধী বৈশিষ্ট্যও রাখে । ফাইবার, ভিটামিন সি এবং আয়রন এবং পটাসিয়ামের মতো গুরুত্বপূর্ণ পুষ্টি রয়েছে এই ফলে। চলুন জেনে নেওয়া যাক, জাম্বুরার উপকারিতা-

তারুণ্য ধরে রাখে

উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যের কারণে জাম্বুরা অ্যান্টি-এজিং প্রভাব প্রয়োগ করতে পারে। ভিটামিন সি সহ অ্যান্টিঅক্সিডেন্ট ক্ষতিকারক ফ্রি র‌্যাডিকেলের কারণে ত্বকের ক্ষতি প্রতিরোধ করতে সাহায্য করে। যা আপনার ত্বকে আরও তারুণ্য বজায় রাখতে সহায়তা করে।

আরও পড়ুন ঃহঠাৎ করে পায়ে কোন শক্তি পায় না, জেনে নিন সমাধান

সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে

জাম্বুরা ভিটামিন সি সমৃদ্ধ, যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং ফ্রি র‌্যাডিকেলের বিরুদ্ধে লড়াই করে। এটি ক্ষতিকর জীবাণু দূর করে এবং ফাগোসাইটোসিস বাড়ায়। জাম্বুরার উচ্চ অ্যাসকরবিক অ্যাসিড উপাদান সংক্রমণের বিরুদ্ধে লড়াই এবং প্রতিরোধ করতে শ্বেত রক্তকণিকার কার্যকারিতা বাড়ায়।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে

জাম্বুরায় থাকে উচ্চ মাত্রার পটাসিয়াম। ফলে এটি স্বাভাবিক রক্তচাপ বজায় রাখতে সাহায্য করে। এটি কার্ডিয়াক পেশী কার্যকারিতার প্রচারে কাজ করে, খারাপ এলডিএল কোলেস্টেরলের পরিমাণ কমায় এবং স্বাভাবিকভাবেই ভালোএইচডিএল কোলেস্টেরলের মাত্রা বাড়ায়।

লিভার ভালো রাখতে জাম্বুরার উপকারিতা

নারিনজেনিন এবং নারিনগিনের মতো শক্তিশালী ফাইটোনিউট্রিয়েন্ট রয়েছে জাম্বুরায়। যে কারণে এই ফল খেলে তা লিভারকে ফ্রি র‌্যাডিক্যাল টক্সিন থেকে রক্ষা করতে বিস্ময়করভাবে কাজ করে। যার ফলে হেপাটিক অবক্ষয় রোধ হয়।

জাম্বুরার উপকারিতা অনেক । প্রতিদিন জাম্বুরা খেলে আপনার শরীর ও সাস্থ্যের উপকার আসবে ।

Leave a Reply

Translate »