আজ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস

আইকোনিক ফোকাস ডেস্কঃ বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও নানা কর্মসূচির মধ্য দিয়ে দিনটি পালিত হচ্ছে। মানসিক স্বাস্থ্য ভালো রাখার কয়েকটি উপায় সম্পর্কে জেনে নেয়া যাক।

নিয়মিত পুষ্টিকর ও সুষম খাবার খেতে হবে। সেই সাথে রাতে পর্যাপ্ত পরিমাণ ঘুমাতে হবে। শরীরচর্চায় দেহ-মন উৎফুল্ল থাকে। নিয়মিত শরীরচর্চা করতে হবে। দিনের কিছুটা সময় (সকাল ১০টা থেকে বেলা ৩টার মধ্যে) সূর্যের আলো গায়ে লাগাবেন। আর অহেতুক দুশ্চিন্তা করবেন না।

পরিবারের মানুষ, প্রিয়জনের সঙ্গে আনন্দময় সময় কাটানোর চেষ্টা করুন। নেশাজাতীয় দ্রব্য থেকে নিজেকে বিরত রাখতে হবে। দুশ্চিন্তা কমাতে যেসব কাজ করতে ভালো লাগে, সেগুলো খুঁজে বের করুন। যেমন গান শোনা, শরীরচর্চা করা, সিনেমা দেখা বা গভীরভাবে শ্বাস নেওয়া ইত্যাদি।

দিনের কিছুটা সময় সম্পূর্ণ নিজের জন্য রাখুন। মাঝেমধ্যে বন্ধুদের সঙ্গে আড্ডায় মেতে উঠুন। আন্তরিকভাবে ও যতটুকু পারেন গুছিয়ে কাজ করার চেষ্টা করুন। এ জন্য রুটিন তৈরি করে নিতে পারেন। যেকোনো কিছু নিয়ে ভুল হলে সাময়িকভাবে মন খারাপ হওয়া স্বাভাবিক, কিন্তু অপরাধবোধ ও লজ্জাবোধে ভুগবেন না।

মাঝেমধ্যে ব্যস্ততার মধ্যেও দূরে কোথাও ঘুরে আসুন। কাজের মাঝে বিরতি নিন। মনের কথা নিজের মধ্যে চেপে না রেখে প্রিয়জন এবং বিশ্বস্ত মানুষের সঙ্গে শেয়ার করুন। মাঝেমধ্যে ভালো লাগার বিষয়গুলোর কথা ভাবুন বা অতীত কোনো সুখস্মৃতির কথা মনে করুন।

Leave a Reply

Translate »