অর্থনৈতিক সম্পর্ক জোরদারে আগ্রহী মেক্সিকো

আইকোনিক ফোকাস ডেস্কঃবাংলাদেশ এবং মেক্সিকো দুটি দেশের মধ্যে গতকাল অনুষ্ঠিত দ্বিপক্ষীয় বৈঠকের সম্পর্কে তথ্য উপস্থাপন করেছেন। এই বৈঠকে বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং মেক্সিকোর অর্থনৈতিক সচিব রাকেল বুয়েনরোস্ট্রো প্রমুখ ভূমিকা পালন করেছেন। এই বৈঠকে বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি নতুন সম্প্রসারণের সুযোগ, রেমিট্যান্স প্রেরণ এবং মেক্সিকোতে বাংলাদেশি পণ্যের বাজার সম্প্রসারণে সহযোগিতা কামনা করেছেন।

এছাড়া, বাণিজ্যমন্ত্রী মেক্সিকোর পক্ষে বাংলাদেশের উদ্যোক্তা ও ব্যবসায়ী সম্প্রদায়কে বাংলাদেশের উৎপাদন খাত বিশেষ করে টেক্সটাইল, ফার্মাসিউটিক্যালস, কৃষি, জ্বালানি ও আইটি খাতে বাজার অন্বেষণের আহ্বান জানিয়েছেন। মেক্সিকোর অর্থনৈতিক সচিব ডাবল ট্যাক্সেশন ও কাস্টমসের অনিষ্পন্ন ইস্যুগুলোর সমাধানে জোর দিয়েছেন। তিনি তাঁর দেশের বিভিন্ন রাজ্যের সঙ্গে বাংলাদেশের ব্যবসায়ীদের আনুষ্ঠানিক যোগাযোগ ও ব্যবসায়িক ক্ষেত্রে অনুসন্ধানের আহ্বান জানিয়েছেন। বাংলাদেশের ওষুধ শিল্পে দেশটির গভীর আগ্রহ সুন্দরভাবে প্রকাশ করেছেন।

আরও পড়ুন ঃভবিষ্যৎ ডলারের দাম নির্ধারণে নতুন নিয়ম

দুই দেশের শক্তিশালী অর্থনৈতিক সম্পর্ক গড়ে তোলার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে এবং বৈঠকটির মাধ্যমে বাংলাদেশ এবং মেক্সিকোর মধ্যে বিভিন্ন আঞ্চলিক এবং ব্যবসায়িক সম্পর্ক উন্নত করার পরিকল্পনা নির্ধারণ করা হয়েছে। এই বৈঠকে বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুর রহিম খান, এফবিসিসিআইয়ের সহসভাপতি রাশেদুল হোসেন চৌধুরী এবং অন্যান্য প্রতিনিধিদের উপস্থিতি থাকে। এই সময়ে বাংলাদেশের বাসিন্দাদের দ্বিতীয় বার্ষিক সভা এবং সংস্থানিক সাধারণ সভা একত্রিত হয়ে বাংলাদেশ এবং মেক্সিকোর সম্প্রদান এবং সমস্যা নির্ধারণে সহায়ক ভূমিকা পালন করে। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির নেতৃত্বে এফবিসিসিআই, বিকেএমইএ, বিটিটিএলএমইএ, বিএপিআই, ইনসেপ্টা সহ ১২ সদস্যের উচ্চপর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধিদল মেক্সিকো সফর করছে।

এই বৈঠকের মাধ্যমে দুই দেশের সম্পর্ক সমৃদ্ধ হতে এবং এক অপরকে সাথে আরও উন্নত সহযোগিতা করতে আগ্রহ প্রকাশ করা হয়েছে।

Leave a Reply

Translate »