অবশেষে নিষ্প্রাণ ড্র, তামিমের ঝড়ো ব্যাটিং

আইকোনিক ফোকাস ডেস্কঃ দুই দফায় আলোর স্বল্পতার কারণে খেলা বন্ধ থাকার পর নির্ধারিত সময়ের ১৫ মিনিট আগে চতুর্থ দিনের সমাপ্তি ঘোষণা করা হয়। ৩ উইকেটে ৫১২ রানে রোববার শেষ দিন মাঠে নামে শ্রীলঙ্কা, এখনও তারা ২৯ রানের পিছিয়ে।

ক্যান্ডির ফ্ল্যাট উইকেটকে স্বর্গ বানিয়ে ফেলেছেন ব্যাটসম্যানরা। এই টেস্ট কি শেষ পর্যন্ত ড্র হবে নাকি অপেক্ষা করছে রোমাঞ্চ? এর আগে সর্বশেষ টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠ চট্টগ্রামে কাইল মায়ার্স মহাকাব্যিক ইনিংস খেলে পঞ্চম ও শেষ দিনে ম্যাচ ছিনিয়ে নিয়েছিলেন বাংলাদেশ থেকে। অথচ এই ম্যাচে সম্ভাবনায় এগিয়ে ছিল বাংলাদেশ।

বোলাররা কোনও সুবিধাই পাচ্ছেন না উইকেট থেকে। তাতে গতকাল চতুর্থ দিনে বাংলাদেশের প্রাপ্তির খাতা শূন্য। এ নিয়ে টেস্টে চতুর্থ বার বাংলাদেশ গোটা দিনে কোনও উইকেট পেলো না। এর আগে ২০০৩ ও ২০০৮ সালে চট্টগ্রামে দক্ষিণ আফ্রিকা এবং ২০০৭ সালে ঢাকায় ভারতের বিপক্ষে এমন হাহাকারময় দিন দেখেছিল তারা।

পঞ্চম দিনের শুরুতেই সাফল্য এনে দিলেন তাসকিন আহমেদ। চতুর্থ দিনের অপরাজিত ব্যাটসম্যান ধনঞ্জয়া ডি সিলভাকে বোল্ড করে ফেরান সাজঘরে। তাসকিনের আউট সাইড অফের বল ব্যাট ছুঁয়ে লাগে সিলভার স্টাম্পে। আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ২৯১ বলে ২২ চারে ১৬৬ রান।

পঞ্চম ও শেষ দিন খেলা শুরুর ষষ্ঠ ওভারে  বাংলাদেশের ৫৪১ রান টপকে প্রথম ইনিংসে লিড দিয়েছে শ্রীলঙ্কা।  দিনের শুরুতে দ্রুত রান তুলতে গিয়ে সাজঘরে ফেরেন ধনঞ্জয়া ডি সিলভা। এর পরে নতুন ব্যাটসম্যান নিসানকা আবু জায়েদ রাহীকে চার মেরে বাংলাদেশের রান টপকে লিডের সূচনা করেন।

মেহেদি হাসান মিরাজের বলে ৬ মেরে দলীয় স্কোর ৫৯৯ নিয়ে যান সুরঙ্গ লাকমল। এরপরেই সিঙ্গেল নিয়ে পূর্ণ করেন ৬০০। দিনের শুরু থেকেই দ্রুত রান তোলার চেষ্টা করছে স্বাগতিকরা। ২৯ রানে পিছিয়ে থেকে দিন শুরু করেছিল তারা। ১৬৯ ওভারের তৃতীয় বলে ৬০০ টপকে বাংলাদেশকে লিড দেয় ৫৯ রান

মধ্যাহ্ন বিরতির পর আর ব্যাটিং করতে নামেনি শ্রীলঙ্কা। ৮ উইকেটে ৬৪৮ রান নিয়ে ইনিংস ঘোষণা করেছে তারা। বাংলাদেশের সামনে লিড ১০৭।তৃতীয় দিন বাংলাদেশ ইনিংস ঘোষণার পর ৩ উইকেটে ২২৯ রান নিয়ে দিন শেষ করে শ্রীলঙ্কা। চতুর্থ দিন কোনো উইকেটের দেখা পায়নি বাংলাদেশ। করুণারত্নে ডাবল সেঞ্চুরি ও সিলভা সেঞ্চুরি করেন। ৩ উইকেটে ৫১২ রান নিয়ে দিন শেষ করে স্বাগতিকরা। ২৯ রানে পছিয়ে থেকে আজ পঞ্চম ও শেষ দিন শুরু করে আরও ১৩৬ রান যোগ করে শ্রীলঙ্কা ইনিংস ঘোষণা করে। এ দিন প্রথম সেশনে পাঁচ উইকেট হারায় দলটি। করুণারত্নে সর্বোচ্চ ২৪৪ ও সিলভা ১৬৬ রানের ইনিংস খেলেন। তাসকিন সর্বোচ্চ ৩ উইকেট নেন।

প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ সাইফ হাসান। এবার আউট হলেন ১ রানে। সুরঙ্গ লাকমালের বলে ক্যাচ দেন উইকেটের পেছেন।  এর আগে প্রথম ইনিংসে আউট হয়েছেন ০ রানে।

প্রথম ইনিংসে নাজমুল হাসান শান্তর ব্যাট থেকে এসেছিল সর্বোচ্চ ১৬৩ রান। এবার দ্বিতীয় ইনিংসে নেমেই ফিরলেন ০ রানে। এবারও আক্রমণে লাকমল। তার লেংথ বলে ডিফেন্সিভ খেলার চেষ্টা করেছিলেন শান্ত, কিন্তু একটু দেরি হয়ে যায়। ভেঙে যায় শান্তর স্টাম্প।

শ্রীলঙ্কার দেওয়া লিড থেকে আর মাত্র ৭ দূরে বাংলাদেশ। দ্বিতীয় সেশনে ৩৩ ওভারে বাংলাদেশ তুলেছে ২ উইকেটে ১০০ রান। ক্রিজে আছেন তামিম ইকবাল ৭৪ ও মুমিনুল হক ২৩ রানে। শুরুতেই ১ ও ০ রানে ফেরেন সাইফ-শান্ত। দ্বিতীয় সেশন শেষে চা বিরতির মাঝেই আসে বৃষ্টি।

কিন্ত চা বিরতির পর বৃষ্টির কারণে আর খেলা গড়ায়নি মাঠে। শেষ পর্যন্ত ড্র হয় ওয়ালটন শ্রীলঙ্কা-বাংলাদেশ সিরিজের প্রথম টেস্ট।

স্কোর: বাংলাদেশ ১০০/২ (তামিম ৭৪*, মুমিনুল ২৩*); বাংলাদেশ: প্রথম ইনিংস ৫৪১/৭ ডিক্লে, শ্রীলঙ্কা: প্রথম ইনিংস ৬৪৮/ডিক্লে

Leave a Reply

Translate »