অবশেষে অ্যাভাটার নির্মাণের স্টুডিওটি বিক্রি হয়েগেল

আইকোনিক ফোকাস ডেস্কঃ ব্লকবাস্টার সিনেমা অ্যাভাটার। বৈজ্ঞানিক কল্পকাহিনীভিত্তিক চলচ্চিত্রটি নিউজিল্যান্ডভিত্তিক ভিজ্যুয়াল ইফেক্ট স্টুডিও ‘ওয়েটা ডিজিটাল’-এ নির্মিত হয়েছে। বিখ্যাত এই স্টুডিওটি বিক্রি করে দিয়েছেন অস্কারজয়ী পরিচালক স্যার পিটার জ্যাকসন।

জানা গেছে, প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা জ্যাকসন ১৬০ কোটি ডলারে স্টুডিওটি বিক্রি করে দিয়েছেন। এই স্টুডিওটিতে নির্মিত হয়েছে লর্ড অব দ্য রিংস এবং অ্যাভাটার সিনেমা। স্টুডিওটি কিনেছে ভিডিও গেম নির্মাতা সফটওয়্যার কোম্পানি ‘ইউনিটি’। চুক্তির শর্ত অনুযায়ী দুটি প্রতিষ্ঠানই আলাদা কার্যক্রম চালাবে। তবে ওয়েটার সম্পদগুলো ইউনিটি ব্যবহার করবে।

এক বিবৃতিতে জ্যাকসন জানান, ‘এখন থেকে ইউনিটি ও ওয়েটে ডিজিটাল একত্রে যেকোনো নির্মাতার জন্য কাজ করবে। এটা যেকোনো ইন্ডাস্ট্রিতে কাজ করতে সৃজনশীল সব উপাদানের ব্যবহার এবং শক্তিশালী টুলস ব্যবহার করবে।’

প্রসঙ্গত, চীনে দ্বিতীয়বার মুক্তির বদৌলতে সর্বকালের সেরা আয়ের সিনেমার তকমা নিয়েছে ব্লকবাস্টার সিনেমা অ্যাভাটার। চলচ্চিত্রটি প্রথম মুক্তি পায় ২০০৯ সালে। এক দশক ধরে বৈশ্বিক বক্স অফিসে আলোড়ন তোলা সিনেমা ছিল এটি। এ সময়ে আয়ের দিক থেকে অ্যাভাটারকে ছাড়িয়ে যেতে পারেনি কেউ।

২০১৯ সালে ‘মার্ভেল’স অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’ এসে সিংহাসনচ্যুত করে অ্যাভাটারকে। কিন্তু সেই তকমা আবার ফিরে পেয়েছে অ্যাভাটার। দুটি চলচ্চিত্রের স্বত্বাধিকার ওয়াল্ট ডিজনি। সর্বোচ্চ আয়ের তালিকায় তৃতীয় স্থানে থাকা আরেক সিনেমা টাইটানিকও এই একই প্রতিষ্ঠানের।

Leave a Reply

Translate »