Bangladeshi Entertainment Magazine

সারাদিন বসে থাকা ধুমপানের চেয়েও ক্ষতিকর

0 99

আইকোনিক ফোকাস ডেস্কঃ ডিজিটাল বিশ্বে মানুষ দিনের বেশির ভাগ সময় শুয়ে বসে কাটিয়ে দিচ্ছে। কারন মানুষে অর্ধেক কাজ করছে মানুষের তৈরিই রোবট। কিন্তু গবেষকরা বলছে ভিন্ন কথা। দিনের বেশিরভাগ সময় বসে কাটালে হৃদযন্ত্রের সমস্যার কারণে মৃত্যু হওয়ার ঝুঁকি বাড়তে পারে বলে মনে করছেন একদল গবেষক।

এছাড়া ডায়াবেটিস ও হৃদরোগের মতো রোগগুলো আক্রমণ করতে পারে। এমনকি কোলেস্টরলও বেড়ে যেতে পারে।

তাই বাসার টিভির সামনে কিংবা অফিসে বা বাসায় কম্পিউটারের সামনে কতক্ষণ বসে আছেন তা হিসেব রাখুন। বার বার উঠুন তবে কাজের ক্ষতি করে নয়। মাঝে মাঝে ফ্রি হ্যান্ড ব্যায়ামও করতে পারেন।

অলসতার মন্দ প্রভাব হিসেবে ধুমপানের সঙ্গে এর তুলনা করেছেন। তারা মনে করছেন দীর্ঘক্ষণ বসে থাকা আর ধূমপান শরীরের জন্য একই রকম ক্ষতির বার্তা বয়ে নিয়ে আসে। তবে এ বিষয়টির আরো তথ্য প্রমাণ পেতে এখনও গবেষণা চলছে বলে গবেষকরা জানান।

দীর্ঘ সময় ধরে বসে থাকলে অনেক ধরনের স্বাস্থ্য সমস্যা ছাড়াও হার্ডের সমস্যার কারণে আপনার জীবন আয়ু দ্রুত কমে যেতে পারে। ’

আর এক গবেষণায় দেখা যায় বয়স্ক মানুষ যারা দৈনিক দু’ঘণ্টা টেলিভিশনের সামনে বসে থাকেন তাদের চেয়ে যারা চার ঘণ্টা টেলিভিশন দেখেন তাদের মধ্যে ৮০ ভাগ বেশি মানুষের আগেই মৃত্যুর আশঙ্কা বেড়ে যায়। এই ধরনের সমস্যা ধূমপান বা অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাসের থেকে আলাদা।

এক্ষেত্রে ব্যায়াম করাকে সমাধান হিসেবে না দেখে দেখে। বরং দৈনিক কম সময় ধরে বসে থাকাকে উল্লেখ করেছেন গবেষকরা। কারণ দৈনিক তিন ঘণ্টা ব্যায়াম করেও আপানি যদি টানা তিন ঘণ্টা বসে থাকেন তাও আপনার শরীরের জন্য ক্ষতিকর।

কাজ করুন, উঠে দাঁড়ান, এতে আপনার বসে থেকে যে ক্যালরি জমবে তার তিনভাগ নষ্ট করতে পারবেন। ফলে আপনার পেশির সংকোচন হবে এবং রক্তের সুগার ভেঙে যাবে। যদি আপনি বসে থাকেন তাহলে এর কিছুই হবে না।

তাহলে ভাবুন এখন আপনি কি করবেন?

ঘণ্টার পর ঘণ্টা বসে বসে কাজ করবেন, না উঠে দাঁড়িয়ে একটু হাঁটাহাঁটি করবেন।

Comments
Loading...