২৪ ঘন্টার জন্য মুখ্যমন্ত্রীর আসনে ১৯ বছরের তরুণী

আইকোনিক ফোকাস ডেস্কঃ ভারতে পালিত হচ্ছে ‘জাতীয় কন্যা শিশু দিবস’। সেই উপলক্ষে আজকের এই দিনটাকে বিশেষভাবে স্মরণীয় করে রাখতে অভিনব উদ্যোগ গ্রহণ করেছে উত্তরাখন্ডের বিজেপি সরকার।

দিবসটি উপলক্ষে আজ রবিবার (২৪ জানুয়ারি) ২৪ ঘন্টার জন্য রাজ্যের মুখ্যমন্ত্রীর আসনে বসছেন সৃষ্টি গোস্বামী নামে ১৯ বছর বয়সী এ তরুণী।

ভারতীয় গণমাধ্যমে বলা হয়, সৃষ্টি ২০১৮ সাল থেকে উত্তরাখণ্ডের শিশু বিধানসভার মুখ্যমন্ত্রী পদে রয়েছেন। এর আগেও তিনি কন্যা শিশু দিবসে বহু আন্তর্জাতিক স্তরের অনুষ্ঠানে যোগদান করেছেন। হরিদ্বারের দৌলতপুর গ্রামের বাসিন্দা এই তরুণী বর্তমানে কৃষি বিজ্ঞানের তৃতীয় বর্ষের শিক্ষার্থী। তার বাবা প্রবীন গোস্বামী গ্রামেই একটি ছোট দোকান চালান।

২৪ ঘণ্টার জন্য হলেও এত বড় দায়িত্ব পেয়ে আপ্লুত সৃষ্টি গোস্বমী। তিনি বলেন, ‘এটা সত্য যে আমি এখনও বিশ্বাস করতে পারছি না। তবে আমি কথা দিচ্ছি, আমার যথাসাধ্য চেষ্টা করবো। প্রশাসনিক কাজে যাতে আগামীদিনে যুব সমাজ দক্ষ হয়ে উঠতে পারে, সেই প্রচেষ্টাই করবো।’

এদিন উত্তরাখণ্ডের গ্রীষ্মকালীন রাজধানী গয়েরসাইন থেকে প্রশাসনের কাজকর্মের উপর নজর রাখবেন সৃষ্টি। ত্রিবেন্দ্র সিংহ রাওয়াত সরকারের কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্প কতটা রূপায়ণ হয়েছে, কতদূর কাজ এগিয়েছে, তা খতিয়ে দেখে মূল্যায়ণ করবেন তিনি। এই প্রকল্পগুলোর মধ্যে রয়েছে ‘অটল আয়ুষ্মান প্রকল্প’, ‘স্মার্ট সিটি প্রজেক্ট’, রাজ্য সরকারের পর্যটন দফতরের হোমস্টে স্কিমসহ নানা উন্নয়নমূলক প্রকল্প। এছাড়াও দেরাদুনে আয়োজিত চাইল্ড অ্যাসেম্বলিতেও অংশ নেবেন সৃষ্টি।

Leave a Reply

Translate »