২০২৩ সালে বিশ্বের শীর্ষ ১০ শক্তিশালী মুদ্রা

আইকোনিক ফোকাস ডেস্কঃমুদ্রার প্রাধান্য বিশ্ব অর্থনীতির গতি ও প্রগতি প্রকাশ করে। একটি শক্তিশালী মুদ্রা অর্থনীতিক স্থিতিকে সুস্থ রাখতে পারে। যেমন বিভিন্ন দেশের মুদ্রাগুলি বাণিজ্যিক কার্যক্রমে ব্যবহার হয় এবং আর্থিক সম্প্রসারণের পরিমাণ নির্ধারণ করে। একটি শক্তিশালী মুদ্রার বাণিজ্যিক দায়িত্ব আছে যেমন অস্থায়ী মুদ্রা নির্ধারণ, উচ্চ মানসম্পন্নতা, বাণিজ্যিক সম্প্রসারণের স্থিতিবদ্ধতা ইত্যাদি।

 



 

বিশ্বের শীর্ষ ১০ শক্তিশালী মুদ্রাগুলির তালিকা নিম্নে দেয়া হলো, যা প্রকাশিত তথ্য ও আর্থিক পরিসংখ্যান ভিত্তিকভাবে নির্ধারণ করা হয়েছে:

আরও পড়ুন ঃবাদাম কাঁচা না ভাজা কোনটি বেশি স্বাস্থ্যকর?

 

মার্কিন ডলার (USD): মার্কিন যুক্তরাষ্ট্রের মুদ্রা এখনও বিশ্বের সর্বাধিক প্রভাবশালী মুদ্রা। এটি আন্তর্জাতিক বাণিজ্যিক লেনদেনে প্রধানত ব্যবহৃত হয় এবং বিশ্বব্যাংকের মূল মুদ্রা হিসেবে পরিচিত।

ইউরো (EUR): ইউরোপিয় ইউনিয়নের সদস্য দেশের মুদ্রা হিসেবে ইউরো বিশ্বের প্রধান বৈদেশিক মুদ্রা। এটি পণ্য ও পরিষেবাগুলির মধ্যে ব্যবহৃত হয় এবং বৈদেশিক লেনদেনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 



 

চীনা ইউয়ান (CNY): চীনের আধিপত্যে ব্যবহৃত হওয়ার জন্য চীনা ইউয়ান বিশ্বের শক্তিশালী মুদ্রাগুলির মধ্যে অন্যতম। চীন বিশ্বে একটি প্রস্তুত ও বিক্রিয়ায়ন বিশ্ববিদ্যালয়, অগ্রভূত প্রযুক্তি ও শিল্পপতি সংস্থা হিসেবে উল্লেখযোগ্যভাবে উন্নত হয়েছে।

আরও পড়ুন ঃপ্রি-ডায়াবেটিস এর করণীয়

জাপানি ইয়েন (JPY): জাপান বিশ্বের অর্থনৈতিক কেন্দ্র এবং প্রযুক্তিগত উন্নতির একটি প্রধান কেন্দ্র। জাপানি ইয়েন সেই ক্ষেত্রে মুদ্রার ভূমিকা পালন করে এবং আন্তর্জাতিক বাণিজ্যিক পরিষেবা ও বিনিয়োগে ব্যবহৃত হয়।

ভারতীয় রুপি (INR): ভারতের মুদ্রা হিসেবে ভারতীয় রুপি বিশ্বে শক্তিশালী মুদ্রাগুলির একটি। এটি প্রধানত বিনিয়োগ ও পরিষেবাগুলির মধ্যে ব্যবহৃত হয় এবং সংস্কৃতি, প্রযুক্তি এবং বিজ্ঞানের ক্ষেত্রে ভারতের প্রগতিশীল ভূমিকা পালন করে।

 



 

ব্রিটিশ পাউন্ড (GBP): যুক্তরাজ্যের মুদ্রা হিসেবে ব্রিটিশ পাউন্ড উল্লেখযোগ্য মুদ্রাগুলির মধ্যে অন্যতম। এটি ব্যবহার হয় বিনিয়োগ, বাণিজ্য ও স্থানীয় আর্থিক গুরুত্বপূর্ণ লেনদেনে।

কানাডিয়ান ডলার (CAD): কানাডায় চালু মুদ্রা হিসেবে কানাডিয়ান ডলার গড়ে উঠেছে। এটি খনিজ, শিল্পকলা ও প্রযুক্তির ক্ষেত্রে উন্নত এবং বিশ্বের অর্থনৈতিক পরিষেবাগুলিতে ব্যবহৃত হয়।

আরও পড়ুন ঃওয়েব টেলিস্কোপের নতুন ছবি প্রকাশ করছে নাসা

অস্ট্রেলিয়ান ডলার (AUD): অস্ট্রেলিয়া একটি প্রস্তুত ও প্রগতিশীল দেশ, এবং অস্ট্রেলিয়ান ডলার সেই ক্ষেত্রে মুদ্রার সংক্রান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি খনিজ, বিদ্যুৎ শক্তি, শিল্পকলা ও পরিষেবাগুলির বিনিয়োগে ব্যবহৃত হয়।

 



 

সৌদি রিয়াল (SAR): সৌদি আরবের মুদ্রা হিসেবে সৌদি রিয়াল অন্য একটি প্রভাবশালী মুদ্রা। এটি প্রধানত তেল ও গ্যাস প্রযুক্তি, স্থানীয় বাণিজ্যিক লেনদেন এবং প্রতিষ্ঠান নির্মাণে ব্যবহৃত হয়।

সূরিনামের ডলার (SRD): সূরিনামের মুদ্রা হিসেবে সূরিনামের ডলার উল্লেখযোগ্য মুদ্রাগুলির একটি। এটি প্রধানত খনিজ, খাদ্য ও পরিষেবা বাণিজ্যিক প্রযুক্তি এবং প্রক্রিয়াজাত ইউনিটেদ স্টেটসের সাথে সংযুক্ত সূরিনাম প্রদান করে।

 



 

এই তালিকায় স্থান পেয়ে থাকা মুদ্রাগুলি বিশ্ব অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং বিভিন্ন দেশের অর্থনীতি এবং বাণিজ্যিক পরিষেবাগুলিতে ব্যবহৃত হয়। এই মুদ্রাগুলি পরিষেবার স্থিতিকে স্থায়ী রাখতে এবং আন্তর্জাতিক বাণিজ্যিক লেনদেনে সহায়তা করতে সক্ষম।

Leave a Reply

Translate »