জলধারা ছড়িয়ে থাকা ‘হাইল হাওর’

আইকোনিক ফোকাস ডেস্কঃশ্রীমঙ্গলে একটি সুন্দর এলাকা যা পাহাড়, নদী, বন, জঙ্গল, ঝরনাধারা, ফল, ফসল আর পাখিদের মধ্যে দুগ্ধ স্রোত মাধুর্যে ছড়িয়ে রয়েছে। এই মাধুর্য বাংলাদেশকে একটি অপূর্ণভূত দেশ করে তুলেছে এবং এই দেশটি আমার জন্মভূমি হিসেবে স্বীকার করলেন একজন কবি। এই সুন্দর দেশটি আপনি কোথাও অন্য কোথাও খুঁজে পাবেন না।

বাংলাদেশে নদী মাতৃক দেশটি একটি অসম্ভাব্য পরিমাণে জলধারা বিস্তৃত করে রেখেছে। এই জলধারাগুলির মধ্যে সবচেয়ে বিখ্যাত হল হাওর। হাওর এবং পাহাড়, নদী ও হাওরের প্রকৃতিশীল সৌন্দর্য এই দেশের উজ্জ্বলতা হিসেবে ছড়িয়ে আছে। হাওর এলাকার বিস্তীর্ণ জলমালার সুন্দরতা পর্যটকদের আকর্ষিত করে।

আরও পড়ুন ঃসৌদির কারখানায় আগুন, নিহত ৭ বাংলাদেশি

শ্রীমঙ্গলের মৌলভীবাজারের শ্রীমঙ্গল ও হবিগঞ্জের বাহুবল উপজেলা হাইল হাওরের অংশ। এই মহাকায় জলধারায় ১৪টি বিল এবং ১৩টি নালা রয়েছে। এর মোট আয়তন ১০ হাজার হেক্টর। এর মধ্যে ৪ হাজার হেক্টর প্লাবন ভূমি, ৪ হাজার ৫১৭ হেক্টর হাওর, ১ হাজার ৪০০ হেক্টর বিল, ৪০ হেক্টর খাল ও ৫০ হেক্টর নদী রয়েছে। এখানে প্রাচুর্য লতা ও গুল্মজাতীয় উদ্ভিদের কারণে স্থানীয় লোকজনের মাঝে এটি লতাপাতার হাওর হিসেবেও পরিচিত।

শ্রীমঙ্গলের সৌন্দর্যের অন্যতম স্থান হলো হাইল হাওর। এই হাওরের অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্য, নীল আকাশ এবং পানির মিশেলে শিল্পীর তুলনা করা যেন একটি ছবির বাস্তব রূপ। এই হাওরে প্রকৃতি উপভোগ করতে দেশবিদেশের ভ্রমণকারীরা এখানে আসেন। হাইল হাওরে জীববৈচিত্র্যেও অপরূপ সমৃদ্ধি রয়েছে। এই হাওরে প্রায় ৯৮ প্রজাতির মাছ এবং প্রায় ১৬০ প্রজাতির পাখি দেখা যায়।

আরও পড়ুন ঃপর্যটক হারাচ্ছে নিঝুম দ্বীপ

আপনি ঢাকার ফকিরাফুল বা সায়েদাবাদ বাস টার্মিনাল হতে হানিফ, শ্যামলী বা এনা পরিবহনের বাস নিয়ে শ্রীমঙ্গলে যেতে পারেন। আরো কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে পারাবত, জয়ন্তিকা, উপবন, প্রগতি আন্তঃনগর ট্রেনে শ্রীমঙ্গলে যাওয়া যায়। শ্রীমঙ্গলে হাইল হাওরে বিভিন্ন ধরনের হোটেল এবং রিসোর্ট রয়েছে, যেখানে আপনি বাস করতে পারেন।

Leave a Reply

Translate »