সেই ১৩৩ জনের প্রাণ কেড়ে নেওয়া স্টেডিয়াম ভেঙে ফেলা হচ্ছে

আইকোনিক ফোকাস ডেস্কঃ এই মাসের শুরুতে ফুটবল দর্শকদের মাঝে ভয়াবহ দাঙ্গায় ইন্দোনেশিয়ার কানজুরুজান স্টেডিয়ামে ১৩৩ জনের মৃত্যুর ঘটনা ঘটেছিল। যা গোটা ফুটবলবিশ্বকে স্তব্ধ করে দেয়! ফুটবল ইতিহাসের কলঙ্কিত অধ্যায়ে সেই স্টেডিয়ামের নাম লেখা হয়ে যায়। তাই স্টেডিয়ামটিকে এবার ভেঙে ফেলার সিদ্ধান্ত নিয়েছে ইন্দোনেশিয়া সরকার। এই কাজে ফিফা সব রকম সহায়তার আশ্বাস দিয়েছে।

গত ১ অক্টোবর কানজুরুজান স্টেডিয়ামে চিরপ্রতিদ্বন্দ্বী আরেমা এফসি ও পারসেবায়া সুরায়া ক্লাব মুখোমুখি হয়েছিল। পারসেবায়া ম্যাচটি ৩-২ গোলে জিতে নেয়। কিন্তু ২০ বছরের বেশি সময় পর পারসেবায়ার কাছে হারায় আরেমার সমর্থকরা ক্ষুব্ধ হয়ে মাঠে ঢুকে পড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে পুলিশ কাঁদানে গ্যাস ছুড়তে শুরু করলে হুড়াহুড়ি শুরু হয়। ফলে দাঙ্গা এবং পদদলিত হয়ে মারা যায় ১৩৩ জন‍!

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর বলেন, ‘আমরা মালাংয়ের কানজুরুজান স্টেডিয়াম ভেঙে ফেলব এবং ফিফার মান অনুযায়ী পুনর্নির্মাণ করব। সেখানে যথাযথ সুযোগ-সুবিধা থাকবে, যা খেলোয়াড় ও সমর্থক উভয়ের নিরাপত্তা নিশ্চিত করবে। আমি ইন্দোনেশিয়ার সব মানুষকে যে নিশ্চয়তা দিতে পারি তা হলো, ফিফা এখানে আপনাদের পাশে আছে, ফিফা এখানে থাকতে এবং সরকার, এশিয়ান ফুটবল কনফেডারেশন ও ইন্দোনেশিয়ার ফেডারেশনের সঙ্গে যৌথভাবে খুব ঘনিষ্ঠভাবে কাজ করতে এসেছে। ’

Leave a Reply

Translate »