সুরের আকাশের স্টার হওয়া সানির অপরাজিত জার্নি

ছোট থেকেই ছিল গান পাগল। ছেলের গানের প্রতি ভালবাসার দেখে বাবা অতি কষ্টে ছেলেকে কিনে দিয়েছিলেন হারমোনিয়াম। মেলায় গান করে অর্থ উপার্জন করা নানক রাম কি সেদিন টের পেয়েছিলেন তাঁর সেই ছোট্ট ছেলে এক দিন হয়ে উঠবে গান দুনিয়ার নতুন সেনসেশন, সারা ভারত তাকে চিনবে তার গানের জন্য?

সানি হিন্দুস্তানি—এত দিনে তাঁর নাম জেনে গিয়েছে সারা ভারত। গত রবিবারই ‘ইন্ডিয়ান আইডল’-এর মঞ্চ থেকে সেরার শিরোপা জিতে বাড়ি গিয়েছে সে। সঙ্গে পঁচিশ লাখ টাকার চেক। গাড়ি এবং টি-সিরিজের সঙ্গে গান গাওয়ার এক বছরের চুক্তি।

কিন্তু শুরুতে তো এমন ছিল না সবকিছু। ১৯৯৮ সালে পঞ্জাবের ভাতিন্ডায় জন্ম নেয় সানি। অভাবের সংসার। বাবার একার আয়ে দিন চলে কোনওরকমে।

আচমকাই বাবা মারা যান। একরত্তি সানিকে নিয়ে তখন হিমশিম খাচ্ছেন তাঁর মা সোমা দেবী। পেটের দায়ে বেলুন বিক্রি শুরু করেন তিনি। তাতেও সংসারের হাল ফেরে না। বাবা বাজারে রেখে গিয়েছেন আড়াই লাখ টাকা দেনা। দাঁড়াতেই হবে মায়ের পাশে। ছোট্ট সানির হারমোনিয়াম বাজানো হাত তুলে নেয় বুট পালিশের সরঞ্জাম। তার নতুন আস্তানা হয় ভাতিন্ডার বাসস্ট্যান্ড।

স্বপ্ন দেখা ছাড়েনি সে। সারা দিন খেটে রাত্রিবেলা বাড়ি ফিরে সানির হাতে বাজতে থাকত সা-রে-গা-মা। ক্লান্ত গলায় সে গান ধরত। কখনও নুসরত ফতেহ আলি আবার কখনও বা রাহাত ফতেহ আলি…এমনি করেই এক দিন ‘ইন্ডিয়ান আইডল’-এর মঞ্চে আসে ছেলেটি। চোখে একরাশ স্বপ্ন। নিজেকে প্রমাণ করার তাগিদ। সেই রিয়্যালিটি শো-র মঞ্চে তার প্রথম গাওয়া গান ‘আফরিন’।

তারপর যা হয়েছিল তা ইতিহাস। বিচারকরা ‘থ’। নেহার চোখে জল। এত দরদ গলায়!চেয়ার ছেড়ে উঠে দাঁড়িয়ে ক্রমাগত হাততালি দিতে থাকলেন তাঁরা। এর পর আর পিছনে তাকাতে হল না তাঁর। গানের জগতের নয়া সেনসেশন সানির ভিডিয়ো মানেই সোশ্যাল মিডিয়ায় লাখ লাখ শেয়ার, ভিউজ…

এল ফাইনালের রাত। বাকি দুই প্রতিযোগী রোহিত রাউত এবং পশ্চিমবঙ্গের অঙ্কনা মুখোপাধ্যায়ও জোর টক্কর দিয়ে যাচ্ছে।সানি গেয়ে উঠলেন, ‘মেরে রসকে কোমর’…বিচারকরা হতবাক। আয়ুষ্মান খুরানাও বিস্মিত। আয়ুষ্মান বললেন, “আমরা অভিনেতারা খুব সেলফ অবসেসড। ভাবি আমরাই বুঝি স্ট্রাগল করি।” তাঁর চোখও কি চিকচিক করে উঠল?

অবশেষে এল সেই মাহেন্দ্রক্ষণ। বিজয়ীর নাম ঘোষণার পালা। ঘোষক বললেন, “ইন্ডিয়ান আইডল ১১’-র বিজেতা সানি… হিন্দুস্থানি…।”আনন্দে চিৎকার করে উঠলেন দর্শকেরা। সানি কাঁদছেন। ভাতিন্ডার বুটপালিশওয়ালা বাড়ি নিয়ে গেলেন লক্ষ লক্ষ টাকা, গাড়ি আর সঙ্গে এক নতুন পরিচয়… ‘উইনার সানি হিন্দুস্থানি’।

Leave a Reply

Translate »