সামান্য ভুলেই গরমকালে মুখে ভরে যেতে পারে ব়্যাশ, ব্রনে

আইকোনিক ফোকাস ডেস্কঃতাপমাত্রা প্রায় ৪৩/৪৪ ডিগ্রি সেন্টিগ্রেড ছুই ছুই ।গরমের এই  সময়ে স্বাস্থ্যের দিকেও যেমন নজর রাখতে হবে, তেমনই ত্বকেরও প্রয়োজন। আপনি হইত আপনার সাধ্য মতন।কি গরমে ত্বকের সমস্যা কমছে না? আমাদের অজান্তেই করা কিছু ভুলের কারণে ত্বকে নানা সমস্যা দানা বাঁধতে শুরু করে। সম্প্রতি এক ইনস্টাগ্রাম পোস্টে এই বিষয়েই আলোকপাত করেছেন ত্বকরোগ বিশেষজ্ঞ, ডাঃ অপরাজিতা লাম্বা।তিনি বলেন ,

গরমে ত্বক ভালো এবং তরতাজা রাখতে বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। নিয়মিত ক্লিনজার, টোনার এবং ময়শ্চারাইজার ব্যবহার করা উচিত। ত্বকের নানা সমস্যা দূরে রাখতে ঠান্ডা রাখাও প্রয়োজন।অতিরিক্ত স্কিনকেয়ার প্রোডাক্ট এই সময়ে ব্যবহার করবেন না। হালকা মেকআপ করার চেষ্টা করুন। ভারী মেকআপের স্তর আপনার ত্বকের ক্ষতি করতে পারে। তাই সেদিকে খেয়াল রাখুন। ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি ভুলগুলিও এড়িয়ে চলুন। প্রয়োজনে ডাক্তার পরামর্শ নিন ।এই সময়ে ত্বকের বিশেষ সুরক্ষাও প্রয়োজন। তাই রোদে বেরনোর আগে অবশ্য়ই সানস্ক্রিন লাগাবেন। কিন্তু আপনার ত্বকের ধরন বুঝেই সানস্ক্রিন বেছে নেওয়া উচিত।

সামান্য ভুলেই গরমকালে
সামান্য ভুলেই গরমকালে

সানস্ক্রিন স্টিক না ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন অপরাজিতা লাম্বা। কারণ, এসব স্টিকে থাকে পেট্রলিয়াম, প্যারাফিন, বিস ওয়্যাক্স থাকে। এসব উপাদান আপনার ত্বকরন্ধ্রকে বদ্ধ করে দিতে পারে। ফলে ত্বকে ব্রেকআউট হতে পারে। আপনি সানস্ক্রিন লোশন ব্যবহার করতে পারেন। উল্লেখ্য, গরমে জেল বেসড সানস্ক্রিন ব্যবহার করা ভালো।

 এই বিষয়ে  কী বললেন চিকিৎসক?

গরমে কেমন ভাবে ত্বকের যত্ন নিতে হবে?

সাধারণ স্কিনকেয়ার রুটিন ফলো করুন। ক্লিনজার, টোনার এবং ময়শ্চারাইজার লাগান। আপনি সানস্ক্রিন অবশ্যই ব্যবহার করুন।

প্রখর রোদে ত্বককে রক্ষা করব কী ভাবে?

সানস্ক্রিন মেখে বাইরে বেরোবেন।

গরমে ত্বকের জেল্লা ধরে রাখার উপায় কী?

ত্বকের বিশেষ যত্ন নিতে হবে। অতিরিক্ত প্রোডাক্ট ব্যবহার করবেন না। স্বাস্থ্যকর খাবার এবং পর্যাপ্ত পরিমাণে জল খান।

Leave a Reply

Translate »