শীতে ঠোঁট ফাটা রোধের প্রাকৃতিক উপায়

আইকোনিক ফোকাস ডেস্কঃ শীত চলে এসেছে । ভোরে কুয়াশা আর মিষ্টি রোদ জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা । শীতকাল মানেই উৎসবের আমেজ । নানা রকম পিঠাপুলির আয়োজন । আবার শীত আসলেই অনেকেই চিন্তিত হয়ে পড়েন ত্বক নিয়ে । শীতে ত্বক শুস্ক ও মলিন হয়ে যাই । এছাড়াও অনেকের ঠোঁট ফেটে বেহাল অবস্থা হয় ।

শীতে ঠোঁট ফাটা রোধের প্রাকৃতিক উপায় নিয়ে আজকের আলোচনা

ফাটা ঠোঁট একটি সাধারণ সমস্যা যা শুষ্ক বাতাস, সূর্যের এক্সপোজার এবং ঘন ঘন ঠোঁট চাটা সহ বিভিন্ন কারণের কারণে হতে পারে। যদিও ফাটা ঠোঁটের চিকিৎসার জন্য অনেক বাণিজ্যিক পণ্য পাওয়া যায়, সেখানে বেশ কিছু ঘরোয়া প্রতিকারও রয়েছে যা অস্বস্তি দূর করতে এবং নিরাময়ের প্রচারে কার্যকর হতে পারে। ফাটা ঠোঁটের জন্য এখানে সাতটি ঘরোয়া প্রতিকার রয়েছে:

  • পেট্রোলিয়াম জেলি: ফাটা ঠোঁটের জন্য সবচেয়ে সহজ এবং কার্যকর প্রতিকারগুলির মধ্যে একটি হল পেট্রোলিয়াম জেলি। এটি ঠোঁটকে আরও ক্ষতি থেকে রক্ষা করতে বাধা হিসেবে কাজ করে এবং আর্দ্রতা আটকাতে সাহায্য করে।
  • মধু: মধু একটি প্রাকৃতিক হিউমেক্ট্যান্ট, যার মানে এটি আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। এটিতে অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যও রয়েছে যা সংক্রমণ প্রতিরোধে সহায়তা করতে পারে। ফাটা ঠোঁটের ঘরোয়া প্রতিকার হিসাবে মধু ব্যবহার করতে, ঠোঁটে অল্প পরিমাণে লাগান এবং এটি মুছে ফেলার আগে কয়েক মিনিটের জন্য বসতে দিন।
  • নারকেল তেল: নারকেল তেল আরেকটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার যা ফাটা ঠোঁটের চিকিৎসায় কার্যকর হতে পারে। এতে রয়েছে ফ্যাটি অ্যাসিড যা ত্বককে পুষ্ট ও হাইড্রেট করতে সাহায্য করে। ঘরোয়া প্রতিকার হিসাবে নারকেল তেল ব্যবহার করতে, ঠোঁটে অল্প পরিমাণে লাগান এবং এটি মুছে ফেলার আগে কয়েক মিনিটের জন্য বসতে দিন।
  • ঘৃতকুমারী: ঘৃতকুমারী একটি প্রাকৃতিক উদ্ভিদ নির্যাস প্রশান্তিদায়ক এবং ময়শ্চারাইজিং বৈশিষ্ট্য। অস্বস্তি উপশম করতে এবং নিরাময়কে উন্নীত করতে এটি সরাসরি ঠোঁটে প্রয়োগ করা যেতে পারে।
  • ওটমিল: ওটমিল একটি প্রাকৃতিক এক্সফোলিয়েন্ট যা ঠোঁট থেকে ত্বকের মৃত কোষ দূর করতে সাহায্য করে। এটিতে প্রশান্তিদায়ক এবং ময়শ্চারাইজিং বৈশিষ্ট্য রয়েছে যা জ্বালা কমাতে এবং নিরাময়কে উন্নীত করতে সহায়তা করতে পারে। ফাটা ঠোঁটের ঘরোয়া প্রতিকার হিসেবে ওটমিল ব্যবহার করতে, সমান অংশে ওটমিল এবং জল মিশিয়ে পেস্ট তৈরি করুন, তারপরে এটি ঠোঁটে লাগান এবং ধুয়ে ফেলার আগে কয়েক মিনিট বসতে দিন।
  • লেবু: লেবু একটি প্রাকৃতিক অ্যাস্ট্রিনজেন্ট যা ত্বককে টানটান ও টোন করতে সাহায্য করে। এটি প্রদাহ কমাতে এবং নিরাময়কে উন্নীত করতেও সাহায্য করতে পারে। ফাটা ঠোঁটের ঘরোয়া প্রতিকার হিসেবে লেবু ব্যবহার করতে, কয়েক ফোঁটা লেবুর রসের সঙ্গে অল্প পরিমাণ মধু মিশিয়ে ঠোঁটে লাগান। এটি মুছে ফেলার আগে কয়েক মিনিটের জন্য বসতে দিন।

এই ঘরোয়া প্রতিকারগুলি ছাড়াও, প্রচুর পরিমাণে জল পান করে এবং ঠোঁট চাটা এড়িয়ে চলার মাধ্যমে ঠোঁটকে হাইড্রেট রাখা গুরুত্বপূর্ণ, যা ত্বকে জ্বালাপোড়া করতে পারে। একটি ঠোঁট বাম বা ময়েশ্চারাইজিং ক্রিম ব্যবহার করা ঠোঁট ফাটা প্রতিরোধ এবং চিকিত্সার ক্ষেত্রেও সহায়ক হতে পারে।

Leave a Reply

Translate »