শিশুর খাদ্যতালিকায় রাখবেন যে খাবার

আইকোনিক ফোকাস ডেস্কঃ বেশির ভাগ বাবা-মা সন্তানের খাওয়া-দাওয়া নিয়ে অনেক চিন্তিত থাকেন। শিশুরা পর্যাপ্ত খাবার না খেলে, তাদের মানসিক এবং শারীরিক বিকাশে ঘাটতি থেকে যায়। এ জন্যই শিশুদের সঠিক খাবার গ্রহণের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

ব্রিটিশ হেলথ সার্ভিস ওয়েবসাইট ‘এনএইচএস’-এর মত অনুযায়ী, অস্বাস্থ্যকর খাবার খাওয়াই শিশুদের ওজন কম হওয়ার অন্যতম কারণ৷ অধিকাংশ শিশুই কেক, চকলেট ও মিষ্টিসহ একাধিক অস্বাস্থ্যকর খাবার খায়, যার জন্য তাদের শরীরে পুষ্টির ঘাটতি থেকে যায়৷ ফলে শিশুদের বৃদ্ধিতে সমস্যা হতে থাকে।

ওয়েবসাইটটি থেকে আরও জানা যায়, প্রতিদিন কিছু বিশেষ খাদ্য রাখতে হবে শিশুদের খাদ্যতালিকায়, যেমন- ফল ও সবজি ৷ এ ছাড়াও শিশুদের খাদ্য তালিকায় যোগ করতে হবে আলু, রুটি, ভাত, কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার৷ এই বয়সের শিশুদের অঙ্কুরিত ছোলা দিতে হবে৷ সেদ্ধ করা বিভিন্ন সবজির স্যুপ খাওয়ালে শারীরিক বিকাশ সম্পূর্ণ হতে পারে৷ বিভিন্ন কাঁচা উপাদান যেমন -কাঁচা হলুদও দেওয়া যেতে পারে৷ শিশু যদি কাঁচা না খেতে পারে এইসব পদার্থে গুড় মিশিয়ে শিশুদের খাওয়াতে পারেনা।

সপ্তাহে দু’বার শিশুদের মাছ, ডিম, ডাল, মাংস ইত্যাদি শিশুকে খেতে দিতে পারেন৷ এ ছাড়াও প্রতিদিন ৪ গ্লাস পর্যন্ত পানি খাওয়াতে হবে। শিশুর পুষ্টির ঘাটতি পূরণ করতে ওটস ও কলা দিয়ে মিল্কশেক তৈরি করে দেওয়া যেতে পারেন৷ শিশুকে প্রতিদিন ডাল খেতে উৎসাহিত করবেন।

Leave a Reply

Translate »