রিজার্ভ ডে এর খেলাও না হলে কি হবে

আইকোনিক ফোকাস ডেস্কঃ বৃষ্টির শঙ্কা থাকায় টুর্নামেন্টের মাঝপথে হুট করেই ভারত-পাকিস্তানের সুপার ফোরের ম্যাচের জন্য রিজার্ভ ডে রাখার সিদ্ধান্ত নেয় এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। সুপার ফোরের সবগুলো ম্যাচেই বৃষ্টির হানা দেওয়ার শঙ্কা থাকলেও কেবল ভারত-পাকিস্তানের মধ্যকার ম্যাচের জন্যই রিজার্ভ ডে রাখে এসিসি।

শঙ্কা সত্য হয়ে বৃষ্টি বাধায় কেবল খেলা হয়েছে ম্যাচের দিন ২৪.১ ওভার। ম্যাচের শুরু থেকে বৃষ্টি হানা না দিলেও ২৫তম ওভারের প্রথম বলের পর বন্ধ হয়ে যায় খেলা। শেষ পর্যন্ত গড়ায় রিজার্ভ ডেতে।

সোমবার (১১ সেপ্টেম্বর) থেকে যাওয়া জায়গা থেকে ফের মাঠে গড়াবে ম্যাচটি। এই রিজার্ভ ডেতেও দুই দল চোখ রাঙ্গানি দেখছে বৃষ্টির।

আবহাওয়ার পূর্বাভাস জানার নির্ভরযোগ্য সূত্র অ্যাকুওয়েদারের দেওয়া তথ্য মতে, প্রেমাদাসায় ম্যাচ ডের তুলনায় রিজার্ভ ডেতে বৃষ্টির সম্ভাবনা প্রবল।

তাদের দেওয়া তথ্য অনুযায়ী, কলোম্বোর স্থানীয় সময় বিকেল ৫টার দিকে বৃষ্টি হওয়ার সম্ভাবনা ৮৯ শতাংশ। সেই সঙ্গে গোটা শহরের আকাশটাই মেঘে ঢাকা থাকার কথা পূর্বাভাসে বলা হয়েছে। এসময় আর্দ্রতা বেড়ে হবে ৮৫ শতাংশ।

আরো পড়ুনঃনিউজিল্যান্ড সিরিজে পরিবর্তন আসছে বাংলাদেশ দলে!

কি হবে এসিসির শত চেষ্টা স্বত্ত্বেও শেষ পর্যন্ত ম্যাচটি যদি মাঠে না গড়ায়?

ম্যাচের ফলাফল নির্ধারণে গেলে পাকিস্তানকে অন্তত ২০ ওভার ব্যাট করতে হবে। খেলা শেষ হওয়ার কাট-অফ সময় রাত ১২টা। পাকিস্তানের ইনিংসটি ২০ ওভারের ভেতর শেষ করতে হলে সেটি শুরু করতে হবে রাত ১০টা ৩৬ মিনিটের মধ্যে। কিন্তু সারা দিন ধরে বৃষ্টি চললে মাঠ খেলার উপযোগী করারই সময় পাওয়া যাবে না। অর্থাৎ, ভারত-পাকিস্তানের মধ্যে রিজার্ভ দিনের খেলাও ভেস্তে যেতে পারে বৃষ্টিতে। পয়েন্ট ভাগাভাগি করতে হতে পারে দুই দলকে।

এছাড়া নিয়ম অনুযায়ী বৃষ্টিতে খেলা যতক্ষণ বন্ধ থাকবে, সেটি অনুযায়ী হিসেব করে কমিয়ে আনা হবে ম্যাচের দৈর্ঘ্য। যদি প্রথম ইনিংসের পুরোটা ভারত ব্যাটিং করার সুযোগ পায় আর দ্বিতীয় ইনিংসে বৃষ্টির আঘাতে খেলা বন্ধ করে দেয়া লাগে, তাহলে পাকিস্তানের লক্ষ্য দাঁড়াবে বৃষ্টি আইনের হিসেবে।

আর যদি শুরু থেকেই বাধ সাধে বৃষ্টি তাহলে কমে আসবে ওভারের পরিমাণ।

Leave a Reply

Translate »