রাশিয়ার একটি কার্গো জাহাজ আটক করেছে ফরাসি

আইকোনিক ফোকাস ডেস্কঃ ইংলিশ চ্যানেলে রাশিয়ার একটি কার্গো জাহাজ আটক করেছে ফরাসি নৌবাহিনী। জাহাজটি রাশিয়ার সেন্ট পিটার্সবুর্গের দিকে যাচ্ছিল। ফরাসি বাহিনী সূত্রে জানানো হয়েছে, টহলদারির সময় ইংলিশ চ্যানেলে একটি পণ্যবাহী জাহাজ চোখে পড়ে তাদের। তাতে রাশিয়ার পতাকা লাগানো ছিল। সঙ্গে সঙ্গে সেটির সঙ্গে যোগাযোগ করা হয়, তারপরে গাড়িভর্তি ওই জাহাজটিকে নিয়ে আসা হয়েছে ফ্রান্সের বুলন-সু-মেহ বন্দরে। ইউক্রেনে হামলা শুরুর পর রাশিয়ার উপর একাধিক অর্থনৈতিক নিষেধাজ্ঞা চাপানোর সিদ্ধান্ত নিয়েছে ইউরোপের একাধিক দেশ এবং আমেরিকা। সেই কারণেই এমন পদক্ষেপ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এ ঘটনায় ফ্রান্সের কর্মকর্তারা বিবিসিকে বলেন, ‘‘ইউক্রেইনে আক্রমণের কারণে ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার উপর নতুন করে যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তার আওতায় রাশিয়ার জাহাজটি আটকে দেওয়া হয়। সেটিকে ফ্রান্সের বুলন-সু-মেহ বন্দরে পাঠিয়ে দেয়া হয়েছে।

রাশিয়ার এই জাহাজটির নাম ‘বাল্টিক লিডার’। এর দৈর্ঘ্য ১২৭ মিটার। জাহাজটিতে গাড়ি বহন করা হচ্ছিল। ইংলিশ চ্যানেল অতিক্রমকালে শুক্রবার দিবাগত রাতে তার গতিরোধ করে ফরাসি নৌবাহিনী।

এদিকে, ইউক্রেন-রাশিয়ার সেনাবাহিনী মুখোমুখি অবস্থান করছে ইউক্রেনের রাস্তায়। ইউক্রেনে হামলা করতেই বিশ্বের একাধিক দেশ নিন্দায় মুখর হয়েছে। সরাসরি সেনা পাঠিয়ে সাহায্য না করলেও নানাভাবে পাশে দাঁড়ানোর বার্তা দিয়েছে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা। তার সঙ্গেই রাশিয়ার উপর আর্থিক নিষেধাজ্ঞা চাপানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরাসরি যুদ্ধ না করে রাশিয়াকে আর্থিকভাবে ধাক্কা দেওয়াই মূল লক্ষ্য ইউরোপের বিভিন্ন দেশ এবং আমেরিকার। বিশ্বের বিভিন্ন দেশগুলির কাছে রাশিয়ার সঙ্গে অর্থনৈতিক অসহযোগিতা করার আবেদন করেছেন ইউক্রেনের প্রেসিডেন্টও।

Leave a Reply

Translate »