মোবাইল অ্যাপ্লিকেশনগুলিতে রেকর্ড গ্রাহকরা ব্যয় করেছেন বিভিন্ন মোবাইল অ্যাপ্লিকেশনগুলিতে গ্রাহক ব্যয় ২০২০ সালে রেকর্ড পরিমাণে বৃদ্ধি পেয়েছে গত বছর, গ্রাহকরা অ্যাপলের অ্যাপ স্টোর এবং গুগলের প্লে স্টোর উভয় থেকে ১১.১ ট্রিলিয়ন অ্যাপ্লিকেশন, সাবস্ক্রিপশন কিনতে এবং প্রিমিয়াম অ্যাপ্লিকেশন ব্যবহার করতে ব্যয় করেছেন, এর তুলনায় ৩০ শতাংশ বেশি ২০১৯ সালে। খবর দ্য হিন্দু।
মোবাইল ডিভাইস বিশেষত, বিভিন্ন অ্যাপ্লিকেশনগুলিকে স্মার্টফোনের প্রাণ বলা হয়। এর মধ্যে কয়েকটি অ্যাপ্লিকেশন বা অ্যাপ্লিকেশন বিনামূল্যে এবং কিছু অর্থের সাথে ব্যবহার করতে হয়। আবার অ্যাপ্লিকেশানের বিনামূল্যে এবং অর্থ প্রদানের উভয় সংস্করণ উপলব্ধ। এ বছর মোবাইল অ্যাপ্লিকেশনগুলিতে ভোক্তা ব্যয় রেকর্ড বৃদ্ধি ছাড়াও অ্যাপ স্টোর এবং প্লে স্টোর থেকে অ্যাপল এবং গুগলের আয় যথাক্রমে ৬৫ এবং ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গেমস, ফটো এবং ভিডিও এবং সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপগুলিতে স্মার্টফোন ব্যবহারকারীরা বেশি অর্থ ব্যয় করেছেন।
মোবাইল অ্যাপ বিশ্লেষক সংস্থা সেন্সর টাওয়ারের মতে, অ্যাপল ডিভাইস ব্যবহারকারীরা গত বছর বিভিন্ন অ্যাপের জন্য অ্যাপ স্টোরে ৭হাজার ২০০ কোটি ডলার ব্যয় করেছে এবং অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীরা প্রয়োজনীয় অ্যাপগুলির জন্য প্লে স্টোরটিতে ৩.৬ বিলিয়ন ডলার ব্যয় করেছে।
সেন্সর টাওয়ার দাবি করেছেন যে গত বছর মোবাইল অ্যাপ্লিকেশনগুলিতে মোট গ্রাহক ব্যয় বেশিরভাগ গেমিং বিভাগে গিয়েছিল। গেমিং মোবাইল অ্যাপ্লিকেশনগুলিতে গ্রাহক ব্যয় ৭ হাজার ৯৫০ কোটি ডলারে ডলারে পৌঁছেছে। গ্রাহকরা অ্যাপ স্টোর এবং প্লে স্টোরের গেমিং অ্যাপগুলিতে মোট অ্যাপ্লিকেশন ব্যয়ের প্রায় ৭২ শতাংশ ব্যয় করে। চীন ভিত্তিক টেনসেন্টের অনার অফ কিংস হ’ল সর্বাধিক উপার্জনকারী আইওএস গেম অ্যাপ। অন্যদিকে, গুগল প্লে স্টোরে সর্বাধিক আয়ের গেম অ্যাপটি মুন অ্যাক্টিভের ‘কয়েন মাস্টার’। গত বছর পাঁচ জন মোবাইল গেইম নির্মাতা মোবাইল অ্যাপ্লিকেশনগুলিতে মোট ভোক্তা ব্যয় করতে প্রায় ১ বিলিয়ন ডলার ব্যয় করেছিলেন।