মুখের কালো দাগ দূর করার উপায়

আইকোনিক ফোকাস ডেস্কঃপ্রথম দেখায় ব্যাক্তিত্বের প্রকাশ করে মুখ-মন্ডলের ভাব। সতেজ ও প্রাণোচ্ছল ত্বকের বদলে তা যদি থাকে কালো দাগে পূর্ণ তবে তা বেশ বিব্রতকর। নিজের আত্মবিশ্বাস কমিয়ে দেয় নিষ্প্রাণ মুখমন্ডল।

মুখের দাগ হওয়ার কারণ:

  • বয়স বৃদ্ধির কারণে
  • সুর্য্য তাপের প্রভাবে
  • ভিটামিনের অভাবে
  • ত্বকের অপুষ্টি জনিত কারণে
  • হরমোনের অসামঞ্জস্যতার কারণে
  • অপরিমিত ঘুম
  • অধিক দুশ্চিন্তা
কালো দাগ দূর করার অতি সাধারণ উপায়:

আলুঃআলু সবজি হিসেবে যেমন ব্যবহার উপোযোগী তেমনি প্রাকৃতিক পরিষ্কারক হিসেবে দারুণ কার্যকরী। ত্বকের কালো দাগ ও ক্ষত দূর করে এবং এনজাইম সমূহকে উদ্দীপ্ত করে ত্বকের সুসাস্থ্য নিশ্চিত করে।আলু পাতলা করে কেটে নিয়ে কালো দাগ দেখা দেওয়া অঞ্চলে রেখে দিতে হবে। এভাবে ১ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।আলু বেটে বা ব্লেন্ড করে পেস্ট তৈরি করতে হবে। এর মধ্যে ১ চা চামচ মধু মিশিয়ে মুখে মেখে ১৫ মিনিট ধরে শুকাতে দিতে হবে। এরপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।১ টি পুর্ন আলুর রস নিতে হবে তার মধ্যে লেবুর রস ও ১ চিমটি কাঁচা হলুদের গুঁড়ো মিশাতে হবে। এরপর কালো দাগ হওয়া জায়গা গুলোতে মেখে শুকিয়ে তারপর তুলে ফেলতে হবে।

লেবুর রসঃখুব সহজেই পাওয়া যায় লেবু এবং তাৎক্ষনিক ত্বকে সতেজ ভাব ফিরিয়ে আনতে এর তুলনা হয় না। তাজা লেবুর রসে সুতি কাপড় ভিজিয়ে কালো দাগের স্থানে মেখে দিতে হবে।লেবু রস শুকিয়ে গেলে, উষ্ণ পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।এভাবে ২ সপ্তাহ ব্যবহার করলে প্রাণবন্ত ভাব ফিরে আসে ত্বকে।

মুখের কালো দাগ
মুখের কালো দাগ

অ্যালোভেরা বা ঘৃতকাঞ্চনঃঅ্যালোভেরা জেল এ থাকে পলিস্যাকারাইড যা ত্বকের নতুন কোষ সৃষ্টি বৃদ্ধি করে এবং কালো দাগ সারিয়ে তুলতে সাহায্য করে।১ টি অ্যালোভেরা পাতা থেকে সব রস বের করে সরাসরি আক্রান্ত স্থানে ব্যবহার করতে হবে।আঙ্গুলের ডগা দিয়ে কয়েক মিনিট ম্যাসাজ করতে হবে। অতঃপর ১৫-২০ মিনিট পরে পরিষ্কার উষ্ণ পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।দিনে ১/২ বার করে কয়েক সপ্তাহ নিয়মিত অনুসরন করলে দারুণ উপকার পাওয়া যায়।

আরও জানুন ঃiPhone-এর স্পিকারে বৃষ্টির পানি ঢুকে গিয়েছে ? জেনে নিন সমাধান কৌশল

আনারসঃআনারসের প্রাকৃতিক আসিড বা অম্ল উপাদান ত্বকের উজ্জলতা বৃদ্ধি করে দ্রুত।মুখের কালো দাগের উপর আনারসের রস মেখে ১৫ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলতে হবে।আনারসের কেটে নেওয়া টুকরো ও ব্যবহার করা যেতে পারে।

কাঁচা হলুদঃ
ত্বকের অনুজ্জ্বলতা দূর করে এবং মুখের ত্বকের ক্ষয় রোধ করে।২ চা চামচ কাঁচা হলুদ, সামান্য দুধ এবং এক্টু খানি লেবুর রস একটি বাটিতে নিয়ে মিশাতে হবে।মুখ মন্ডলে এই মিশ্রণ মেখে শুকিয়ে যাওয়া অব্ধি অপেক্ষা করতে হবে, এরপর হালকা গরম পানি দিয়ে মুখ পরিষ্কার করতে হবে।

 

মুখের কালো দাগ
মুখের কালো দাগ

 

পেঁপেঃপেঁপেতে থাকা এনজাইম সমুহ ত্বককে ভিতর থেকে স্বাস্থ্যবান করে তোলে।১ টুকরো কাঁচা পেঁপে কালো দাগ যুক্ত ত্বকের উপর রেখে ২০ মিনিট রেখে তারপর পরিষ্কার করে ফেলতে হবে। সপ্তাহে ২ বার ব্যবহারই যথেষ্ট।পেঁপের রস করে তারমধ্যে অল্প লেবুর রস মিশিয়ে মুখমন্ডোলে ব্যবহার করা যেতে পারে।

দইঃমুখের তারুন্যভাব ধরে রাখতে দই দারুণ কার্যকরী।৪ চা চামচ দই, ২ চা চামচ টমেটোর রস একটি মাটিতে নিয়ে মিশাতে হবে।মিশ্রণ মুখে মেখে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন ।খাদ্য তালিকায় বেশি বেশি শাক সবজি রাখুন এবং দুশ্চিন্তা থেকে দূরে থাকুন। মুখমন্ডল ও চেহারায় মলিন ভাব স্পর্শ ও করবে না।

Leave a Reply

Translate »