মানুষ কঠিন বিপদে পড়লে যা করে থাকে

আইকোনিক ফোকাস ডেস্কঃ যখন কেউ বিপদে পড়ে, তখন যদি ওই ব্যক্তি মানুষের (উপকারের) হক আদায়ের অসিলা দিয়ে আল্লাহর কাছে (দোয়া) সাহায্য প্রার্থনা করে; তবে মহান আল্লাহ ওই বান্দার বিপদ দূর করে দেন। বিপদ কঠিন হলেও আল্লাহ তাআলা তাকে ওই বিপদ থেকে উদ্ধার করে দেবেন। যেমন-

১. কেউ কঠিন বিপদে পড়েছিল আর সে সময় তোমার ইচ্ছায় আমার মধ্যস্থতায় সে ব্যক্তি কঠিন বিপদ থেকে মুক্তি পেয়েছিল। হে আল্লাহ! আমি সেসময় ওই ব্যক্তিকে সাহায্য করেছিলাম। আল্লাহ আপনার ইচ্ছায় আমার সহযোগিতা পেয়ে সে উপকৃত হয়ছিল। হয়তো বা সে সময় আমার সহযোগিতা না হলে তার আরও বিপদ হতো। সুতরাং সে উপকারের অসিলায় আপনি আমার বিপদ দূর করে দেন। আমাকে বিপদ থেকে উদ্ধার করেন। তবে আল্লাহ বান্দার এ আবেদনে সাড়া দিয়ে তার বিপদ দূর করে দেবেন।

২. কিংবা কেউ কঠিন রোগে ভুগছিল। কোনো চিকিৎসা পাচ্ছিলনা। ওই রোগী ব্যক্তিকে আপনার ইচ্ছায় আমার মধ্যস্থতায় হাপাতালে ভর্তি করার সুযোগ হয়েছিল। আর তাতে ওই ব্যক্তি সুস্থ হয়ে গিয়েছিল। এভাবে সমাজের বিভিন্ন কাজে সহযোগিতার অসিলা দিয়ে মহান আল্লাহর কাছে নিজের বিপদ দূর করার আবেদন করলে মহান আল্লাহ ওই ব্যক্তিকে কঠিন বিপদ থেকেও উদ্ধার করেন।

মানুষের এসব উপকার শুধু মানুষের জন্য নয়; বরং এ উপকার সরাসরি আল্লাহর সৃষ্টির উপকার ও তার ইবাদতের শামিল। এ সম্পর্কিত একটি হাদিস থেকে তা প্রমাণিত-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আল্লাহ তাআলা কেয়ামতের দিন মানুষকে ডেকে বলবেন- হে আদম সন্তান! আমি অসুস্থ হয়েছিলাম, তখন তুমি আমাকে দেখতে (সেবা-যত্ন করতে) আসনি।

মানুষ বলবে- হে প্রভু! আপনি রাব্বুল আলামিন, আমি কিভাবে আপনার সেবা করব? আল্লাহ বলবেন, তুমি কি জানতে পারনি যে, আমার অমুক বান্দা অসুস্থ ছিল; কিন্তু তখন তুমি তাকে দেখতে যাওনি। তুমি কি জানতে না যে, তুমি যদি তাকে (অসুস্থ ব্যক্তিকে) দেখতে যেতে (সেবা-যত্ন করতে) তাহলে সেখানে আমার দেখা পেতে? (মুসলিম ও মিশকাত)

রোগীর সেবা-যত্ন করার মাধ্যমেই আমরা সহজেইআল্লাহর সন্তুষ্টি লাভ করতে পারি। আমরা যখন কোন রোগীকে দেখতে যাব তখন তার ভালো কাজগুলো স্মরণ করে কথা বলতে পারি। অসুস্থ ব্যক্তির পাশে ভালো কথা বলায় রয়েছে তাদের জন্য কল্যাণ। হাদিসে এসেছে-

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘যখন তুমি কোনো রোগীর কাছে যাবে কিংবা মরণোন্মুখ ব্যক্তির কাছে যাবে, তখন তার সঙ্গে মঙ্গলজনক কথাবার্তা বলো। কেননা তুমি যা বল, ফেরেশতাগণ তার (ওই ভালো কথার) ওপর আমিন আমিন বলতে থাকে।’ (মুসলিম ও মিশকাত)

এসব হাদিসের আলোকে বুঝা যায়, মানুষের উপকার করলে দুনিয়াতে বান্দার বিপদ যত কঠিনই হোক না কেন; ওই উপকারের অসিলায় আল্লাহর কাছে দোয়া করলে মহান আল্লাহ বান্দার বড় বিপদও দূর করে দেবেন। কঠিন বিপদ থেকে উদ্ধার করে দেবেন।

Leave a Reply

Translate »