মাত্র ২ মিনিটে সহজে ঘুমিয়ে পড়ার উপায়

আইকোনিক ফোকাস ডেস্কঃশুয়ে পড়ার সাথে সাথে ঘুমিয়ে পড়তে কে না চায়। অনেকের কাছে মনে হয় কোন পদ্ধতিতেই তাদের চোখে ঘুম আসবেনা। তবে আপনি জেনে খুশি হবেন এমন পদ্ধতি আছে, যা আমেরিকান সেনাবাহিনীরা তাদের ঘুমের সময় ব্যবহার করে থাকে। মাত্র ছয় সপ্তাহ এই মেথড অনুশীলনের পর আমেরিকান সেনাবাহিনীদের ভিতর প্রায় ৯৬% সফলতা দেখা যায়।

এই কৌশলে আপনি যেখানেই থাকুক না কেন মাত্র ২ মিনিটেই ঘুমিয়ে পড়তে পারবেন। এর নাম সিক্রেট মিলিটারি মেথড। ১৯৮১ সালে প্রকাশিত রিলাক্স এন্ড উইনঃ চ্যাম্পিয়নশিপ পারফরম্যান্স বইটিতে এই মেথড সম্পর্কে বিস্তারিত বলা আছে। কম ঘুমের কারণে সেনাবাহিনীরা যাতে ক্লান্ত হয়ে প্রাণঘাতী কোন ভুল না করে বসে তা নিশ্চিত করতেই সেনাবাহিনীর প্রধানরা এই কৌশলটি তৈরি করেছিলেন। ঘুমানোর সময় এই পদ্ধতিটি অবলম্বন করতে আপনাকে যা যা করতে হবে:

আরও পড়ুন ঃরাতে ঘুমানোর আগে ত্বকের যত্ন

১. প্রথমেই বিছানায় শান্ত হয়ে শুয়ে পরুন। এরপর আপনার মুখ, জিহবা, চোয়াল এবং চোখের চারপাশের মাংসপেশিগুলো ধীরে ধীরে শিথিল করে ফেলুন।

২. এবার আপনার দুইকাঁধ এবং হাত কিছুটা প্রসারিত করে বিছানায় এলিয়ে দিন। হাতের আঙ্গুলগুলোকে যতটা সম্ভব শিথিল করুন।

৩. এরপর ধীরে ধীরে নিঃশ্বাস ছাড়ুন এবং আপনার বুকটি হালকা এবং শিথিল করে ফেলুন। আপনার দুই পা এবং পায়ের আঙ্গুল গুলোকেও যতটা সম্ভব প্রসারিত করে বিছানায় এলিয়ে দিন।

৪. এরপর ১০ সেকেন্ড সময় নিয়ে ভাবুন আপনি একটি লেকের পাশে খোলা আকাশের নিচে শুয়ে আছেন। ঠিক এই মুহুর্তে আপনার মস্তিষ্ককে একদম শান্ত করে ফেলুন। অন্য কোন চিন্তা এসময় মাথায় আসতে দিবেন না। মনে করুন আপনার শরীর ধীরে ধীরে নিস্তেজ হয়ে আসছে। এবং আপনার প্রচন্ড ঘুম পাচ্ছে।

৫. যদি আপনার মস্তিষ্ক নানাধরনের চিন্তায় মগ্ন থাকে তবে নিজেকে নিজে ১০ সেকেন্ড পর্যন্ত বলতে থাকুন “কোন চিন্তা নয়” “কোনো চিন্তা নয়”। দেখবেন এভাবে ঠিক দু মিনিটের মাথায় আপনি ঠিক ঘুমিয়ে পড়ছেন।

Leave a Reply

Translate »