ভক্তদের উদ্দেশ্যে আবেগঘন বার্তা বিজয়ের

আইকোনিক ফোকাস ডেস্কঃ এশিয়া কাপের ১৬তম আসরের সুপার ফোরে ব্যাটিং বিপর্যয়ে পড়ে আরও একটি জয় হাতছাড়া করেছে বাংলাদেশ।

শনিবার (৯ সেপ্টেম্বর) সুপার ফোরের ম্যাচে শ্রীলঙ্কার দেওয়া ২৫৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ২১ রানে হেরেছে সাকিব আল হাসানের দল। এতে এশিয়ার শ্রেষ্ঠত্বের মিশনের ফাইনালের দৌড় থেকেই ছিটকে গেছে টাইগাররা। দলের এমন শোচনীয় পরিস্থিতিতে সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনায় মেতেছেন দেশের ক্রিকেটভক্তরা। বিষয়টি নজরে এড়ায়নি টাইগারদের টপ-অর্ডার ব্যাটার এনামুল হক বিজয়ের।

তবে এবারের এশিয়া কাপ শুরুর আগে টিম ম্যানেজমেন্টের পরিকল্পনাতেও ছিলেন না এনামুল। ভাইরাল জ্বরে ওপেনার লিটন দাস ছিটকে যাওয়ায় দলে ডাক পান এনামুল।

যদিও এশিয়া কাপের পুলে ডাক পাওয়া ৩২ ক্রিকেটারের ভেতর ছিলেন না বিজয়। তার অস্তিত্বও খুঁজে পাওয়া যায়নি এশিয়া কাপের কন্ডিশনিং ক্যাম্পেও। এমনকি বাংলাদেশ ইমার্জিং দলেও জায়গা করে নিতে ব্যর্থ হয়েছিলেন টপ-অর্ডার এই ব্যাটার। দলে ডাক পেলেও এখনও মূল একাদশে সুযোগ মেলেনি বিজয়ের।

তবে দলের হারের পর সমর্থকদের কড়া সমালোচনা নিতে পারছেন না বিজয়। তাই সামাজিক যোগাযোগমাধ্যমে টাইগার সমর্থকদের উদ্দেশে আবেগঘন এক বার্তা দিয়েছেন বিজয়।

আরো পড়ুনঃইবিতে ফের র‍্যাগিংয়ের অভিযোগ

বিজয়ের ভাষ্য, আশা করছি, এই কথাগুলো আপনারা সুন্দরভাবে নিবেন। আসসালামু আলাইকুম আমরা সবাই জানি ক্রিকেট আমাদের একটা আবেগের জায়গা। পুরো জাতি আমরা একসঙ্গে একত্র হয়ে এটার জয় উদযাপন করি, হারলেও একইভাবে আমরা এটার কষ্ট ফিল করি। কিন্তু আমরা যখন কোনো কিছু সোশ্যাল মিডিয়াতে লিখব; অবশ্যই আমাদের খেয়াল রাখা উচিত আমরা আলোচনা করছি, সঙ্গে সমালোচনাও করছি। কিন্তু এই আলোচনা-সমালোচনা কোনো মানুষকে আঘাত করছে কি না? সে মানুষটির পরিবার পরিজন বন্ধু-বান্ধব এমনকি নিজেও সেটার সাফার হচ্ছেন কি না? তার মানসিক অবস্থা কি দাঁড়াচ্ছে, তা আমি কাউকে খুশি করতে যেয়ে আরেকজনকে কষ্ট দিয়ে কোনো কথা বলছি; সেটা আসলেও ঠিক হচ্ছে কি না?

বিজয় আরও যোগ করেন, আমি জানি আপনি সম্মানী মানুষ হয়ে আরেকজনকে অসম্মান করবেন না, অসম্মান করলে বিনিময়ে অবশ্যই সম্মান পাওয়া যায় না। যেটা কখনোই ভালো হয়ে আসে না। ক্রিকেট শুধু আমাদের একটা আনন্দের জায়গা আসলে তা নয়, ক্রিকেটারদের কাছে ক্রিকেট শুধু আনন্দের জায়গা নয়; সেটা তার রুটি-রুজি। তাই সেখানে সর্বত্র দেওয়ার চেষ্টা করে ক্রিকেটাররা। অবশ্যই আপনারা আলোচনা করবেন, সঙ্গে সমালোচনাও। আমরা ক্রিকেট খেলি হয়তো অনেকে বিজনেস করে চাকরি করে কেউ গান গেয়ে, কেউ নাটক করে, বিভিন্নভাবে নিজের জায়গা থেকে আমরা চেষ্টা করি আমাদের বেস্টটা দেওয়ার। কখনো সফল হয়, আবার কখনো হয় না। এর মানে এই না যে আমি আমার চেষ্টা বন্ধ করবো। আমরা ক্রিকেটার হিসাবে আমরা চেষ্টা করতে পারি। অনেক সময় সফল হচ্ছি; অনেক সময় ব্যর্থ। কিন্তু আপনাদের সহযোগিতার মাধ্যমে আপনাদের ভালো সাপোর্টের মাধ্যমে যেকোনো প্লেয়ার যেকোনোভাবে অনেক মেন্টালি স্ট্রং হতে পারে, আবার আপনাদের বাজে শব্দচয়ন এর জন্য ডাউন হয়ে যেতে পারে।

টাইগারদের টপ-অর্ডার এই ব্যাটারের মন্তব্য, অন্তত আমি আমার চারপাশে বা আমার আশেপাশে এ রকম মানুষদেরকে চাই না, যে মানুষগুলো আমার কলিগ, আমার সঙ্গে যারা খেলছেন, আমার সঙ্গে যারা আছেন তাদের নামে তাদের যেকোনো ধরনের নেগেটিভ ইমপ্যাক্ট ফেলুক এবং আমি যাদের সঙ্গে চলছি তাদের কোনো নেগেটিভ জিনিস আমার কাছে আসুক এবং আমরা এখন যখন টিম হিসেবে খেলি তখন আমরা ফ্যামিলিও। আমাদের সবার জীবনেই ভালো এবং খারাপের মিশ্রণ থাকে, যেটা আমরা সব সময় দেখি। ডিপ্রেশন সবার মধ্যেই বিরাজমান, কেউ আমায় বলতে পারবে না আমি খুবই শান্তিতে আছি, ভালো আছি, দারুণ আছি। তো আমরা আমাদের ডিপ্রেশনটাকে অন্য মানুষের দিকে ছুড়ে না দেই। আমরা আমাদের জায়গা থেকে আমাদের বেস্ট হওয়ার চেষ্টা করি। তাহলে অটোমেটিকালি আমরা জাতি হিসেবে অনেক দূর আগাতে পারব বলে আমার মনে হয়। আমি আমার ফ্রেন্ড আমি আমার ফ্যামিলি আমি আমার পরিবারকে যথেষ্টভাবে সাপোর্ট করি এবং করতে চাই। ফেসবুকের মাধ্যমে আমি শুধু এতটুকু বলতে পারি, এতটুকু জানাতে পারি আপনারা যখনই কোনো কিছু লিখবেন, যখনই কোনো কিছু বলবেন, আপনাদের শতভাগ স্বাধীনতা আছে। কিন্তু এতটুকু দেখা উচিত আপনি যাদের উদ্দেশে বলছেন তার পরিবারও এটা দেখছে, সেও দেখবে, তার বন্ধু মহল দেখবে, সবাই দেখবে। এতে আপনি তাকে সম্মান করছেন নাকি অসম্মান করছেন, নাকি আলোচনা নাকি সমালোচনা আপনিও এটা অবশ্যই মাথায় রেখে আপনার কথাগুলো পেশ করবেন।

বিজয় আরও লেখেন, যেকোনো সময় কর্ম নাকি ফেরত আসে, এটাও কিন্তু সত্য। তা আমরাও যে কথাগুলো বলছি, যা করছি, আজকে আপনার কাছে মনে হচ্ছে আপনি যাকে হাসির পাত্র বানালেন কিছুদিন পরে যে আপনি কোনো জায়গাতে আপনি হাসির পাত্র হবেন না বা আপনার সম্মানহানি হবে না; সেটার গ্যারান্টি তো আপনিও দিতে পারবেন না। তাই আমি চাই আপনার মাধ্যমে কেউ হাসির পাত্র না হোক, আপনার মাধ্যমে কেউ অপমানিত না হোক, আপনার মাধ্যমে কেউ যেন মানসিকভাবে কষ্টে না থাকুক, তার পরিবার এবং তার ফ্রেন্ড সবাই যেন তাকে সেফ মনে করে। এটা আমাদের নিজেদেরই দায়িত্ব। আমরা যেন এটা ফিল করাতে পারি, আমরা জাতি হিসেবে আসলে এক। কাউকেই আলাদা করা সম্ভব না, আমরা সবাই এক। আমার এই কথার মাধ্যমে কাউকে যদি কষ্ট দিয়ে থাকি আমি অবশ্যই দুঃখ প্রকাশ করছি এবং মাফ চাচ্ছি। আমি আশা করি, আমার মনের কথাটা আপনাদেরকে বুঝাতে পেরেছি।

Leave a Reply

Translate »