বৃহস্পতিবার শুরু হতে যাচ্ছে একাদশে ভর্তির নিশ্চায়ন

আইকোনিক ফোকাস ডেস্কঃ একাদশ শ্রেণিতে ভর্তির জন্য এবার প্রথম ধাপে নির্বাচিতদের বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) থেকে ১০ সেপ্টেম্বরের মধ্যে ভর্তি নিশ্চায়ন করতে হবে। তা না হলে আবেদন বাতিল হয়ে যাবে।

এর আগে, মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) একাদশ শ্রেণিতে ভর্তিতে প্রথম ধাপে যোগ্য শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হয়। এতে বিভিন্ন কলেজ ও মাদরাসায় ভর্তির জন্য ১২ লাখ ৬১ হাজার ৭৯৭ জন শিক্ষার্থী নির্বাচিত হয়েছেন।

ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আবুল বাসার বলেন, প্রথম ধাপে যারা নির্বাচিত হয়েছেন তাদের অবশ্যই ভর্তি নিশ্চায়ন করতে হবে। ১০ সেপ্টেম্বরের মধ্যে নিশ্চায়ন না করলে তার আবেদন বাতিল হয়ে যাবে এবং তিনি মাইগ্রেশন থেকে বঞ্চিত হবেন।

আরো পড়ুনঃবিপিএলে সাকিবের নতুন দল

চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন। এর মধ্যে প্রথম ধাপে প্রায় ১৩ লাখ ৭ হাজার শিক্ষার্থী বিভিন্ন কলেজ মাদরাসায় ভর্তির জন্য আবেদন করেছিলেন।

প্রথম ধাপের ভর্তি নিশ্চায়ন শেষে আগামী ১২ থেকে ১৪ সেপ্টেম্বর দ্বিতীয় ধাপের আবেদন গ্রহণ করা হবে। প্রথম মাইগ্রেশন ফল প্রকাশ করা হবে আগামী ১৬ সেপ্টেম্বর। ১৭ ও ১৮ সেপ্টেম্বর নির্বাচন নিশ্চায়নের সুযোগ পাবে দ্বিতীয় ধাপে নির্বাচিতরা। এরপর ২০ ও ২১ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে আগামী ২৩ সেপ্টেম্বর ফল প্রকাশ করা হবে। আগামী ২৪ ও ২৫ সেপ্টেম্বর তৃতীয় ধাপের নির্বাচন নিশ্চায়ন চলবে। আর ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৫ অক্টোবর পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তি চলবে।

Leave a Reply

Translate »