বাংলাদেশ দ্বিতীয় দিন শেষ করল ৩৭০ রানে এগিয়ে

আইকোনিক ফোকাস ডেস্কঃদিনের শুরুতে  ধস থাকলেও মিরপুর টেস্টের দ্বিতীয় দিন শেষেই জয় বাংলাদেশের এটা নিশ্চিত হয়ে উঠেছে। বোলারদের পর বাংলাদেশকে এমন দাপুটে অবস্থানে নিয়ে যাওয়ার কৃতিত্ব নাজমুল হোসেন ও জাকির হাসানের। দুই বাঁহাতিই ফিফটি পেয়েছেন, দুজনই অপরাজিত ৫৪ রানে। দুজনের জুটি অবিচ্ছিন্ন ১১৬ রানে। দ্বিতীয় ইনিংসে ৯ উইকেট হাতে রেখে বাংলাদেশ এগিয়ে ৩৭০ রানে। 

আফগানিস্তানের বোলিং প্রথম দিন ছিল এলোমেলো, তবে দ্বিতীয় দিন সকালে দ্বিতীয় নতুন বল পাওয়ার পরই বদলে যায় তারা। আগের দিনের অপরাজিত দুই ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও মেহেদী হাসান মিরাজ আক্রমণাত্মক হতে গিয়ে আউট হন। ৯ রানের মধ্যে শেষ ৫ উইকেট হারিয়ে ৩৮২ রানেই থামে বাংলাদেশ। 

বাংলাদেশ দ্বিতীয় দিন শেষ
বাংলাদেশ দ্বিতীয় দিন শেষ

তবে আফগানিস্তান এরপর পড়ে ইবাদত হোসেনদের তোপে। আফগানিস্তানের ওপর মূল আঘাতটা করেন ইবাদত ও শরীফুল ইসলাম। দুই পেসার মিলিয়ে নিয়েছেন ৬টি উইকেট—ইবাদত ৪টি, শরীফুল ২টি। ৫১ রানে ৪ উইকেট হারানোর পর পঞ্চম উইকেটে নাসির জামাল ও আফসার জাজাইয়ের ৬৫ রানের জুটি একটু আশা জুগিয়েছিল। তবে সে পর্যন্তই। বাংলাদেশের মতো আফগানিস্তান ইনিংসেও শেষ দিকে নামে ধস—সফরকারীরা ৩০ রানের মধ্যে হারায় শেষ ৬ উইকেট। 

আরও পড়ুন ঃ জীবন পেয়েও টিকতে পারলেন না জয়

ইবাদত ও শরীফুলের লাইন-লেংথ ছিল দারুণ। বিশেষ করে ইবাদত শর্ট বলের ব্যবহার করেছেন দারুণভাবে। সে সবের জবাব দিতে পারেনি আফগানিস্তান। 

তৃতীয়বারের মতো প্রতিপক্ষকে ফলো-অন করানোর সুযোগ পেয়েছিল বাংলাদেশ, লিড ছিল ২৩৬ রানের। প্রথম ইনিংসে ৩৯ ওভার করতে হলেও গরমের কথা ভেবেই হয়তো আবারও ব্যাটিংয়ে নামে তারা। মাহমুদুল হাসান দ্রুতগতিতে ১৭ রান করার পর থামলেও নাজমুল ও জাকির ইনিংস গড়েছেন দারুণভাবে। আফগানিস্তানের হাত থেকেও ম্যাচ প্রায় বের হয়ে গেছে তাতেই।

Leave a Reply

Translate »