বর্ষায় পায়ের যত্ন

আইকোনিক ফোকাস ডেস্কঃ সাধারণত আমরা মুখ ও হাতের ত্বকের যত্ন নিই, কিন্তু সব থেকে বেশি অবহেলিত হয় আমাদের পা দু’টি। পায়ের যত্ন দিকে আমরা তেমন নজরই দিই না। অথচ বর্ষার সময় পায়ের বেশি করে যত্ন নেওয়া সবচেয়ে খুবই প্রয়োজন, কারণ বৃষ্টির জল বা রাস্তাঘাটের নোংরা-আবর্জনা পায়েই বেশি লাগে।

 

বর্ষাকাল মানেই স্যাঁতস্যাঁতে আবহাওয়া, যা ব্যাকটেরিয়া ও ফাঙ্গাসের আঁতুড়ঘর। তাই অন্যান্য রূপচর্চার পাশাপাশি, বর্ষাকালে পায়ের যত্ন নেওয়াও অত্যন্ত জরুরি।

আরও পড়ুন ঃত্বকে উজ্জ্বলতা বাড়াতে ৪টি সহজ মাস্ক

বর্ষার জুতো ব্যবহার করুন: বর্ষাকালে বর্ষার জুতো ব্যবহার করাই ভাল। বর্ষাকালে জুতো নোংরা হওয়া এবং ভিজে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। আর ভেজা জুতো থেকে বিভিন্ন ধরনের সংক্রমণ হওয়ার সম্ভাবনাও অনেকটাই বেড়ে যায়। তাই বর্ষার জুতো ব্যবহার করলে, তা সহজেই পরিষ্কার করা যায় এবং পায়ের ক্ষেত্রেও ভাল। আজকাল বাজারে গামবুট থেকে শুরু করে ফ্লিপ-ফ্লপ, স্লিপার্স, রবার বুটস, স্যান্ডেলের মতো বিভিন্ন ধরনের স্টাইলিশ বর্ষার জুতো কিনতে পাওয়া যায়।

 

পায়ের নখ কাটুন ও পরিষ্কার রাখুন: পায়ের নখ বেশি বড় রাখলে, তা অপরিষ্কার থাকার সম্ভাবনা বেশি হয়। নখের নীচে ধুলো-ময়লা জমে ফাঙ্গাল ইনফেকশনের সমস্যা দেখা দেয়। তাই পায়ের নখ ছোট এবং পরিষ্কার রাখুন। পায়ে কোথাও কেটে গেলে ওয়াটারপ্রুফ ব্যান্ডেজ দিয়ে তা ঢেকে রাখুন, যাতে বৃষ্টির জল ক্ষত-তে না লাগে।

 

পা শুকনো রাখুন: বর্ষাকালে আপনার পা জোড়া সর্বদা শুকনো রাখার চেষ্টা করুন। পা ভেজা থাকলে, ফুলে যাওয়া, পায়ে দুর্গন্ধ হওয়া এবং ফাংগাল ইনফেকশনের মতো নানান সমস্যা দেখা দিতে পারে। তাই ভেজা জুতো পরা এড়িয়ে চলুন এবং পা শুকনো রাখুন।

আরও পড়ুনঃডিম খাওয়ার স্বাস্থ্যসম্মত উপায়

ময়েশ্চারাইজার ব্যবহার করুন: পায়ের আর্দ্রতা বজায় রাখতে এবং অ্যালার্জি রোধ করতে অবশ্যই ভাল ফুট ক্রিম ব্যবহার করুন। এটি আপনার পা কোমল ও মসৃণ রাখতে দুর্দান্ত কাজ করবে। প্রতিদিন স্নানের পরে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে, শুকনো পায়ে ক্রিম লাগান।

 

খালি পা একদম নয়: বর্ষাকালে খালি পায়ে না থাকাটাই মঙ্গল। বর্ষাকালে খালি পায়ে থাকলে, আর্দ্রতার কারণে পায়ে ইনফেকশন বা চর্মরোগ হওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়। তবে পায়ে যেন যথাযথ হাওয়া-বাতাস লাগে, সে দিকটিও নজরে রাখুন।

 

ভাল করে পা ধোবেন: বাইরে থেকে বাড়ি ফেরার পর, অবশ্যই পা ভালো করে ধোওয়ার অভ্যাস করুন। ঈষদুষ্ণ জলে অ্যান্টিসেপটিক দিয়ে, প্রায় ১০ মিনিট পা ভিজিয়ে রেখে ভাল করে ধুয়ে নিন। তারপর শুকনো তোয়ালে দিয়ে পা ভালভাবে মুছে নিন।

 

কাদা-জল এড়িয়ে চলুন: বর্ষাকালে রাস্তাঘাট বৃষ্টির নোংরা বা কাদা জলে ভরে থাকে, যা ভাইরাস, ব্যাকটেরিয়া এবং ফাঙ্গাসের মূল উৎস। তাই, নোংরা বা কাদা-জল এড়িয়ে চলাই ভাল, বিশেষ করে রাস্তায় জমে থাকা জলের গর্তগুলি এড়িয়ে চলুন।

 

অ্যান্টিফাঙ্গাল পাউডার ব্যবহার করুন: শুকনো পায়ে অ্যান্টিফাঙ্গাল পাউডার লাগিয়ে কিছুক্ষণ হাওয়া-বাতাস লাগান। বিশেষ করে, জুতো মোজা পরার আগে অ্যান্টিফাঙ্গাল পাউডার ব্যবহার করলে, পায়ে সংক্রমণের সম্ভাবনা অনেকটাই কমে যায়।

Leave a Reply

Translate »