বড় ছয়ের জন্য দশ রান দেয়া উচিতঃরোহিত শর্মা

আইকোনিক ফোকাস ডেস্কঃ ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক রোহিত শর্মা ‘হিটম্যান’ হিসেবে খুব পরিচিত। তিনি প্রতিনিয়ত চার-ছক্কায় প্রতিপক্ষের বোলারদের উড়িয়ে দেয়। মিডল-অর্ডার ব্যাটসম্যান হয়ে ক্যারিয়ার শুরু করলেও, এখন তিনি ওয়ানডে ক্রিকেটে খেলছেন এবং সর্বাধিক 10,000 রান স্কোর করেছেন।

ক্রিকেটকে আরও আনন্দময় করার জন্য, রোহিত একটি প্রস্তাব দেন। তার প্রস্তাবনা হলো, একটি ছক্কার দৈর্ঘ্য যত বড়, তাতে রানও তত বেশি হতে হবে। তার মতে, ছক্কা দৈর্ঘ্যের সাথে রান সংখ্যা সরাসরি সম্পর্কিত হতে হবে। তার সূচনা মুখোমুখি ক্রিকেটের স্বাভাবিক নিয়মগুলির সাথে টাকরা দিয়, যেখানে একটি ছক্কা বলটির দৈর্ঘ্যের প্রভাব পড়ে না রান সংখ্যা উপর।

আরো পড়ুনঃডিম কখন খাবেন কেন খাবেন কীভাবে খাবেন

সম্প্রতি, রোহিত শর্মা এই ধারণাটি ভারতীয় ইউটিউবার ভিমল কুমারের সাথে আলোচনা করেছেন। এই আলোচনায়, রোহিত বলেছেন যে যদি একজন খেলোয়াড় একটি ছক্কা মারে যা 70 থেকে 80 মিটার পার করে, তাহলে তাকে 8 রান দেওয়া উচিত। 90 মিটার পার করার সময়, 10 রান প্রদান করা উচিত, এবং 100 মিটার পার করার সময় তাকে 12 রান দেওয়া উচিত। তার মতে, বড় ছক্কাদের আরও রান প্রদান করা হলে খুব উৎসাহ পাওয়া যাবে এবং খেলার মধ্যে আরও রোমাঞ্চ যোগ করবে।

এ সময় ক্রিস গেইল এবং কাইরন পোলার্ডদের প্রসঙ্গও টেনে আনেন রোহিত। তার (রোহিত) ভাষ্যমতে, (ব্যাটসম্যান) বড় ছক্কা মারুক কিংবা শুধু বাউন্ডারির একটু ওপাশে নিয়ে বল ফেলুক, ওই ৬ রানই দেওয়া হয়। তাহলে ক্রিস গেইল ও আমার মধ্যে পার্থক্য কী হলো? গেইল বড় ছক্কা মারে, পোলার্ডও আছে। আর আমরা (হাতে কল্পিত ব্যাট দেখিয়ে) এদিক–সেদিক করে মেরে দিই শুধু। এটা আমার কাছে একটু অবিচার বলেই মনে হয়।

Leave a Reply

Translate »