পুরস্কার, ভালোবাসা দুই–ই জিতেছে

আইকোনিক ফোকাস ডেস্কঃ পৃথিবীতে নাকি দুই ধরনের কনটেন্ট হয়। একটা পুরস্কার জেতে, আরেকটা জেতে মানুষের হৃদয়। নট হার ফল্ট সেই দিক থেকে ব্যতিক্রম। মানুষের ভালোবাসা আর পুরস্কার- দুটোই জিতেছে এই স্বল্পদৈর্ঘ্য ছবি। প্রথম আলো ও দ্য বিগ কনটেন্টের উদ্যোগে নির্মিত, মাহাথির স্পন্দন পরিচালিত, বিদ্যা সিনহা মিম অভিনীত স্বল্পদৈর্ঘ্য ছবিটি সাতটি ক্যাটাগরিতে পেয়েছে কমওয়ার্ড অ্যাওয়ার্ড। বৃহস্পতিবার প্রথম আলোর কার্যালয়ে স্বল্প পরিসরে হয়ে গেল সেই অর্জনেরই উদ্‌যাপন।

 

বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের আয়োজনে ২৮ আগস্ট অনুষ্ঠিত হয় দেশের সবচেয়ে বড় বিজ্ঞাপন প্রতিযোগিতা কমওয়ার্ডের দশম আসর। এখানে তিনটি স্বর্ণসহ মোট সাত ক্যাটাগরিতে পুরস্কার নিয়ে ‘দ্য মোস্ট অ্যাওয়ার্ডেড ক্যাম্পেইন’–এর তকমা জিতে নিয়েছে ৪ মিনিট ৫১ সেকেন্ডের নট হার ফল্ট।

 

 

এ প্রসঙ্গে মিম বললেন, ‘সত্যি বলতে কি, আমি সামাজিক যোগাযোগমাধ্যমে ঢুকতে ভয় পাই। মনে হয় মানুষের ব্যক্তিগত হতাশা ঢেলে ফেলার একটা ডাম্পিং স্টেশন। অথচ এই ছবি বিভিন্ন আইডি, প্লাটফর্ম আর চ্যানেল থেকে ৫০ লাখের বেশিবার দেখা হয়েছে। আর নিচে মন্তব্যের উঠোনে প্রত্যেকে ইতিবাচক কথা আর অনুভূতি ভাগ করে নিয়েছে। এটা আমার ক্যারিয়ারের একমাত্র কাজ, যার সম্পর্কে কোনো গালি বা নেতিবাচক কথা নেই।

 

মাথা ঝাঁকিয়ে নায়িকার সঙ্গে সহমত প্রকাশ করলেন পরিচালক মাহাথির স্পন্দন, ‘আমার ফেসবুকে শেয়ার করেছিলাম সিনেমাটা। সেখানে একজন লিখেছেন যে সবাই যদি এ রকম মানসিকতার হতো, তাহলে আমার বোনকে আত্মহত্যা করতে হতো না। আসলে নির্মাতার এই এক শক্তি। আমরা এখানে কথা বলছি, এটা হয়তো আমরা চারজনই জানব। কিন্তু একজন নির্মাতা যখন তাঁর নির্মাণের ভেতর দিয়ে কথা বলেন, তখন সেটা কোটি মানুষের কাছে পৌঁছায়। সেই জায়গা থেকে নির্মাতারা অনেক ক্ষমতাবান।

 

মিম জানালেন, ‘এই ক্যাম্পেইন থেকে যে সাড়া পেয়েছি, তা সব পারিশ্রমিকের ঊর্ধ্বে।’ এতগুলো পুরস্কার পেয়ে কেমন লাগছে জানতে চাইলে খানিকটা গম্ভীর হয়ে গেলেন পরিচালক। বললেন, ‘একটা বিষয় পরিষ্কার করতে চাই, আমরা কিন্তু পুরস্কারের জন্য ছবি বানাই না। আমরা যখন নট হার ফল্ট বানাই, ভাবিনি যে এটা এভাবে বাংলাদেশ ও ভারতের দর্শকদের মন জয় করবে।

Leave a Reply

Translate »