পানি পানের উপকারিতা

আইকোনিক ফোকাস ডেস্কঃ পানি শুধু শরীরে আর্দ্রতা বজায় রাখে তা-ই নয়, পরিপাকতন্ত্র ও শ্বাসতন্ত্রকে সুসংগঠিত রাখতেও বেশ উপকারী। শরীরে পানির ঘাটতি হওয়া মানেই হাজারটা রোগ বাসা বাঁধার আশঙ্কা বাড়ে। 

তাই শরীরে কোনও ক্রনিক অসুখ না থাকলে চিকিৎসকেরা রোজ আড়াই-তিন লিটার পানি খাওয়ার পরামর্শ দেন। অথচ সারা দিনে শত কাজের মধ্যে পানি খাওয়ার কথা মনেই থাকে না কারও কারও। সারা দিনের হাজার ব্যস্ততার মধ্যে পানি খাওয়ার অভ্যাস গড়ে তুলবেন কী ভাবে?

• দিনের শুরুটাই করুন পানি দিয়ে। সকালে ঘুম থেকে উঠে দু’গ্লাস পানি খেয়ে নিতে পারেন। এই অভ্যাস শরীর থেকে সব টক্সিন পদার্থ বের করে দিতে পারে, হজমশক্তি বাড়ায়।

• অফিসে হোক বা বাড়িতে নিজের কাছে সব সময় একটি পানির বোতল রাখুন। যাতে কাজ ছেড়ে উঠতে হবে বলে পানি খাওয়াতে না ঘাটতি পড়ে। এতে কাজের ফাঁকে ফাঁকে পানি খাওয়া হয়ে যাবে। আবার বাড়তি সময়ও নষ্ট হবে না।

আরও পড়ুন ঃযে সবজি সিদ্ধ করলে পুষ্টিগুণ বেড়ে যায় ১০গুণ

• সারা দিন শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রের আবহে থাকলে আরও বেশি করে পানি খাওয়া প্রয়োজন। শরীর আর্দ্র রাখতে পানির পাশাপাশি ডাবের পানি, ফলের রসের মতো কিছু পানীয়তে চুমুক দিন। পানির পরিমাণ বেশি এমন ফল বেশি করে খান। শসা, লেবু, স্ট্রবেরি, তরমুজের মতো ফল প্রতিদিন খেতে পারেন। 

• প্রতিবার খাওয়ার ৩০ মিনিট আগ‌ে পানি খাওয়ার অভ্যাস করুন। এতে পেট ভরা থাকবে এবং খাওয়ার প্রবণতা কমবে। খাওয়ার সময় পানি বেশি না খাওয়াই ভালো, এতে হজমের গোলমাল হতে পারে।  

• আপনি কি টেক স্যাভি? তা হলে পানি খাওয়ার কথা মনে রাখতেও প্রযুক্তির সাহায্য নিতে পারেন। দিনে পানি খাওয়ার কথা মনে করানো থেকে শুরু করে সারা দিনে কত পরিমাণ পানি খাওয়া উচিত ছিল, আর কতটা খেলেন সে সব মেপে জানিয়ে দেবে এমন অনেক অ্যাপ আছে। ব্যবহার করতে পারেন তেমন অ্যাপও। 

Leave a Reply

Translate »