নিজের দেশ আফগানিস্তান নিয়ে যা বললেন নবি

শান্তি চেয়ে এর আগে টুইট করেছিলেন আফগান স্পিনার রশিদ খান। সবশেষ গতকাল তার টুইটে লেখা ছিল-শান্তি। অর্থাৎ রক্তক্ষয়ী সংঘর্ষের পর অন্তবর্তীকালীন সরকারের হাতে আফগানিস্তানের ক্ষমতা যাচ্ছে। এতে স্বস্তি প্রকাশ করেছেন রশিদ।

রশিদ খানের মতো দেশকে নিয়ে উদ্বীগ্ন মোহাম্মদ নবীও। তিনি টুইটারে লিখেছিলেন, ‘আফগান হিসেবে আমার প্রিয় দেশকে এমন অবস্থায় দেখে রক্তক্ষরণ হচ্ছে আমার। আফগানিস্তানে নৈরাজ্য চলছে, বিশৃঙ্খলা বেড়ে গেছে, ট্র্যাজেডি বেড়ে গেছে। মানবতা আজ সংকটাপন্ন সেখানে। মানুষ ঘরছাড়া হয়ে কাবুলে অনিশ্চিত ভবিষ্যতের পথে পাড়ি জমাচ্ছে। আমি বিশ্বের নেতাদের কাছে আবেদন করি, তাঁরা যাতে আফগানিস্তানকে এমন অবস্থায় ছেড়ে না যান। আপনাদের সমর্থন প্রয়োজন আমাদের। আমরা শান্তি চাই।’

এত দিন কাবুল তালেবানদের হাতে না গেলেও এ শহরের নিয়ন্ত্রণ চলে যাচ্ছে তাদের হাতে। রয়টার্স জানিয়েছে, দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আবদুল সাত্তার মিরজাকওয়াল এক টেলিভিশন ভাষণে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করার কথাও জানিয়েছেন।
এমন অবস্থায় রশিদ টুইট করে শুধু লিখেছেন, ‘শান্তি’। আফগানিস্তানের পতাকার সঙ্গে প্রার্থনার ইমোজিও ব্যবহার করেছেন তিনি।

এর আগে সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের নামে গড়া তহবিলে সহায়তাও চেয়েছিলেন রশিদ। আফগানিস্তানে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়িয়েছে আফগানিস্তান ক্রিকেট অ্যাসোসিয়েশন নামের একটি লন্ডনভিত্তিক সংস্থাও।

Leave a Reply

Translate »