দেশে ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্ব অনুষ্ঠিত

আইকোনিক ফোকাস ডেস্কঃ এবছর অলিম্পিয়াডের থিম ছিল কানেক্টিং দ্যা ওয়ার্ল্ড । সারা দেশ থেকে আগত শিক্ষার্থীরা তিনটি ক্যাটাগরিতে এ অলিম্পিয়াডে অংশ নেয়। যার মধ্যে ৮ টি দল ফিউচার ইঞ্জিনিয়ার্স ক্যাটাগরিতে ২০টি দল, ফিউচার ইনোভেটর্স ক্যাটাগরিতে এবং ৫টি দল রোবো স্পোর্টস ক্যাটাগরিতে নিবন্ধন করে।

জাতীয় এ  পর্বের বিজয়ীদের মধ্য থেকে চারটি দল পানামায় অনুষ্ঠাতব্য ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২৩ এর আন্তর্জাতিক পর্বে অংশগ্রহণের সুযোগ পাবে। 

রবিবার বিকালে বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্সের আইনস্টাইন হল মিলনায়তনে এই অলিম্পিয়াডের পুরস্কার বিতরণী এবং সমাপনী অনুষ্ঠিত হয়। 

আরও পড়ুন ঃ আপনার WiFi কত জন চালাচ্ছে দেখেনিন

জাতীয় এ অলিম্পিয়াডে ফিউচার ইনোভেটরস সেগমেন্টের সিনিয়র ক্যাটাগরিতে টিম রোবনিয়াম বাংলাদেশের হয়ে গোল্ড মেডেল পেয়েছে ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, রংপুর থেকে  ইসরাফিল শাহীন অরণ্য, সানিডেল স্কুলের কাজী মোস্তাহিদ লাবিব এবং তাফসীর তাহরীম। 

এই ক্যাটাগরিতে সিলভার মেডেল পেয়েছে ফ্যান্টাজম টিমের উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের মুসফিরাত মোর্শেদ মুহাত এবং হাসিবুজ্জামান ভূঁইয়া এবং ব্রোঞ্জ মেডেল পেয়েছে টাইগার ৭১ এর ধানমন্ডি গভ. বয়েজ হাই স্কুলের আরেফিন আনোয়ার এবং ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের রাগিব ইয়াসার রহমান। 

একই সেগমেন্টের জুনিয়ার ক্যাটাগরিতে সিলভার পেয়েছে সাইবার স্কোয়াড টিমের বীরশ্রেষ্ঠ মুন্সি আব্দুর রউফ পাবলিক স্কুল অ্যান্ড কলেজের আফিয়া হুমায়রা ও ফাহমিদা ফায়জা এবং মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের শাবনাম খান এবং ব্রোঞ্জ মেডেল পেয়েছে থিংকার টেক টিমের ওয়াইডব্লিউসিএ হায়ার সেকেন্ডারি গার্লস স্কুলের রুদাইবা তারান্নুম এবং আফিয়া হাসিন আদ্রিতা। 

অন্যদিকে জাতীয় এ অলিম্পিয়াডে ফিউচার ইঞ্জিনিয়ার্স সেগমেন্টে গোল্ড মেডেল পেয়েছে টিম মেকা স্ক্রাচ ৪০৪ এর নটর ডেম কলেজের আবু নাফিস মোহাম্মদ নূর রোহান এবং মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের মীর মুহাম্মদ আবিদুল হক আহনাফ।

একই ক্যাটাগরিতে সিলভার মেডেল পেয়েছে টিম স্কেচি ড্রাইভার এর স্কাইভিউ হাই স্কুলের মোহাম্মদ আল-মুহতাসিম, রংপুর সরকারি কলেজের হোসেন মো. সিয়ান জাওয়াদ এবং ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের রাকিবুল ইসলাম রাকিব। এবং ব্রোঞ্জ মেডেল পেয়েছে টিম বেবি মাস্ক এর নটর ডেম কলেজের ফারহান তাজওয়ার আহমেদ এবং ঢাকা সিটি কলেজের আবদুল্লাহ আল মাহমুদ। অপরদিকে রোবো স্পোর্টস সেগমেন্টে ব্রোঞ্জ মেডেল পেয়েছে স্যার জন উইলসন স্কুলের ওয়ামিয়া নায়ার শেরিজাদ এবং ডিপিএস এসটিএস স্কুলের জুনাইরা মাহতালাত এর টিম রোবো রিজ।

Leave a Reply

Translate »