দিনে ঘুমানো কি খারাপ অভ্যাস?

আইকোনিক ফোকাস ডেস্কঃ আমাদের অনেকেরই দিবানিদ্রার অভ্যাস আছে। অনেকের ধারণা দিনে ঘুমালে ওজন বাড়ে, সেই সাথে ব্যাহত হয় রাতের ঘুম; স্বাস্থ্যের জন্যও এটা খারাপ। আসলেই কি দিনে ঘুমানো ক্ষতিকর?

রোজ ৬-৮ ঘণ্টা ঘুম প্রয়োজন দেহ ও মনের সুস্থতায়। ঘুমের জন্য রাতই উৎকৃষ্ট সময়। রাতে আগে আগে ঘুমিয়ে আবার সকাল সকাল উঠে যাওয়া ভালো অভ্যাস। ভোরে ঘুম থেকে জাগলে একসময় ক্লান্তি ভর করতেই পারে সারা দিন নানা কাজের ব্যস্ততায়। ক্লান্ত শরীর কর্মোদ্যম হারিয়ে ফেলে। স্বাভাবিক মনঃসংযোগও ব্যাহত হয় মস্তিষ্ক ক্লান্ত হয়ে পড়লে। যার ফলে কাজের গতিও কমে যায়।

এমন সমস্যা মোকাবিলায় দুপুরের পর স্বল্পমেয়াদি হালকা ঘুম হতে পারে উপকারী। সুযোগ থাকলে দুপুরে কিংবা বিকেলে ২০-৩০ মিনিটের একটা ছোট্ট ঘুম দেওয়ার অভ্যাস গড়ে তুলতে পারেন। এই ঘুমটা হতে হবে রোজ একটি নির্দিষ্ট সময়ে।

গবেষণা বলছে, ক্লান্তি দূর করতে এই ছোট্ট ঘুম চা বা কফির চেয়েও বেশি কার্যকর। এই ঘুমে মানসিক চাপ কমে। মন ভালো হয়। ভুলে যাওয়ার প্রবণতা কমে। হালকা ঘুমের পর চোখও আর ক্লান্তিতে জড়িয়ে আসে না। অবসন্নও লাগে না। কাজে ফিরে আসে নতুন উদ্যম। ঘুম না এলেও মিনিট দশেক কিংবা ঘণ্টাখানেকের বিশ্রাম আপনাকে সতেজ করে তুলবে।

Leave a Reply

Translate »