দরজা খোলেই চোখের সামনে ভেসে উঠবে বর্ষা

আইকোনিক ফোকাস ডেস্কঃ জ্যৈষ্ঠ মাস প্রায় শেষ, একই সঙ্গে দরজায় কড়া নাড়ছে বর্ষা। এমন সময় রৌদ্রের খরতাপের সঙ্গে যোগ হয়েছে হুটহাট বৃষ্টি, যা হঠাৎ অপ্রস্তুত করে দেয় আমাদের। একদিকে অস্বস্তিকর গরম, অন্যদিকে হঠাৎ বৃষ্টির এই আবহাওয়ায় রয়েছে স্বাস্থ্যঝুঁকিও। বর্ষার দিনগুলোও যেন আলাদা। কখনো সারা দিন ধরে টিপটিপ অথবা ঝুম বৃষ্টি। কর্মব্যস্ত জীবনযাপনে বর্ষার এই টানা বৃষ্টি একদমই স্বস্তির নয়। কারণ, এ সময় যোগ হয় কিছু রোগবালাইও। ইনফেকশন, ডেঙ্গু, ডায়রিয়া ইত্যাদির ঝুঁকি থাকে বর্ষাকালে। সবকিছু মিলিয়ে বর্ষা আসার আগেই কিছুটা প্রস্তুতি নিয়ে নিলে ঝুঁকি ও ঝামেলা, দুই-ই কম পোহাতে হবে। এ জন্য মেনে চলতে হবে কিছু নিয়মকানুন। তাহলে চলুন জেনে নেয়া যাক নিয়ম গুলোর কথা।

 

যেমন, জমে থাকা পানিতে মশার বিস্তার বাড়ে, যা থেকে ডেঙ্গু বা অন্যান্য ভাইরাসজনিত জ্বর ছড়ায়। বর্ষায় যেহেতু অনেক বৃষ্টি হয়, তাই বাড়ির চারপাশে পানি জমে থাকার সম্ভাবনাও বাড়ে। আর তাই বাড়ির চারপাশ পরিষ্কার রাখতে হবে।

 

বৃষ্টির দিনে একটু ভাজাপোড়া খেতে নাকি সবারই ভালো লাগে। তাই বলে প্রতিদিন ইচ্ছামতো ভাজাপোড়া খেতে থাকলে কিন্তু বিপদ। বর্ষা ঋতুতে বদহজমের সমস্যা দেখা দেয়। তাই খাবারের তালিকায় নজর রাখতে হবে। আবার বর্ষায় একটু শীত শীত অনুভব হওয়াতে অনেকেরই কম পানি পান করা হয়। কম পানি খেলে ডিহাইড্রেশনের সমস্যা দেখা দেয়, তেমনি বেশি খেলেও সমস্যা হয়। তাই সঠিক পরিমাণে পানি পান করুন।

 

বর্ষায় হয়ে ওঠা কবিমনে কিছু আলসেমি চলে আসতে পারে। সব আলসেমি ঝেড়ে ফেলে নিয়মিত শরীরচর্চা করুন। নিয়মিত শরীরচর্চায় রক্তসঞ্চালন ভালো হয় এবং শরীর ফিট থাকে। শরীরে নানা ব্যথা কমাতে যোগব্যায়াম করুন। জিমে যেতে না পারলে বাসায় থেকেই শরীরচর্চা সম্ভব। আজকাল ইউটিউব বা সোশ্যাল সাইটে সঠিক নিয়মে শরীরচর্চার টিউটোরিয়াল খুব সহজেই পাওয়া যায়।

Leave a Reply

Translate »